Top

সু চি’কে আটক করায় চটেছেন বাইডেন

০২ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ
সু চি’কে আটক করায় চটেছেন বাইডেন

অং সান সু চিসহ গণতন্ত্রপন্থি এনএলডির নেতাদের আটক করে মিয়ানমারের ক্ষমতাগ্রহণে দেশটির সেনাবাহিনীর ওপর চটেছে যুক্তরাষ্ট্র। তাদের ওপর আবার অবরোধ আরোপ করা হতে পারে বলে হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত নভেম্বরের মিয়ানমারের জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন এনএলডি বিশাল জয় পেলেও শুরু থেকেই জালিয়াতির অভিযোগ তুলছিল সেনাবাহিনী।

আইন পরিষদের নিম্নকক্ষের নির্বাচিতরা সোমবার প্রথম অধিবেশন ডাকে। কিন্তু ওই দিনই সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট ও এনএলডির প্রায় ৪৫ জন নেতাকে তুলে নিয়ে যায় দেশটির সেনাবাহিনী। ক্ষমতায় বসেছেন সেনাপ্রধান কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লাং।

মিয়ানমারের এই সেনা অভ্যুত্থানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও পশ্চিমা দেশগুলো নিন্দা জানিয়েছে। নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলো। মিয়ানমারের অভ্যুত্থানের পর পরই সু চিদের ছেড়ে দিতে বিবৃতি দেয় হোয়াইট হাউজ।

এ ঘটনায় এবার আলাদা করে বিবৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছেন, ‘কোনো শক্তি জনগণের ইচ্ছাকে পাল্টে দিতে পারবে না বা বিশ্বাসযোগ্য একটি নির্বাচনের ফল মুছে দিতে পারবে না।’

মিয়ানমারের ওপর এক সময় যুক্তরাষ্ট্রের নানা অবরোধ ছিল। গত এক দশকে দেশটি গণতন্ত্রের দিকে অগ্রসর হওয়ায় এসব অবরোধ প্রত্যাহার করে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

নতুন করে সেনা অভ্যুত্থানে মিয়ানমারের ওপর অবরোধগুলো আবার আরোপ করা হতে পারে বলে জানালেন বাইডেন। বিষয়টি জরুরিভিত্তিতে বিবেচনা করা হবে বলে জানিয়ে তিনি বলেন, ‘গণতন্ত্র যেখানেই আক্রান্ত হোক যুক্তরাষ্ট্র এর পাশে দাঁড়াবে।’

মিয়ানমারে অভ্যুত্থানে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এ ঘটনাকে ‘গণতান্ত্রিক সংস্কারের জন্য মারাত্মক আঘাত’ বলে উল্লেখ করেছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ বিষয়ে নিরাপত্তা কাউন্সিল জরুরি বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছে।

শেয়ার