Top

১৫ শ কোটি টাকা ব্যয়ে তিস্তা সেচ প্রকল্পের পরিধি বাড়ানোর উদ্যোগ

০৪ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৫২ অপরাহ্ণ
১৫ শ কোটি টাকা ব্যয়ে তিস্তা সেচ প্রকল্পের পরিধি বাড়ানোর উদ্যোগ
রংপুর প্রতিনিধি :

তিস্তা সেচ প্রকল্পের পরিধি আরো বাড়ানোর উদ্যোগ নিয়েছে রংপুর পানি উন্নয়ন বোর্ড। এর মাধ্যমে এই বৃহত্তর রংপুর ও দিনাজপুরের তিন জেলার এক লাখ চার হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দেয়া সম্ভব হবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে কৃষির পাশাপাশি মৎস খাতে প্রসার ঘটবে। ফলে বছরে রংপুর ও দিনাজপুর অঞ্চলে প্রায় এক হাজার কোটি টাকার অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদন করা যাবে। এতে করে কৃষকরা ছাড়াও লাভবান হবে কৃষির সাথে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এছাড়া প্রকল্প এলাকায় বসবাসরত প্রায় ৩০ লাখ মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে বলে জানায় রংপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। সেচ সুবিধাভোগী রংপুরের গংগাচড়া উপজেলার কৃষক আবুল হোসেন জানান, পানি পেতে তাদের কোন অসুবিধা হচ্ছে না। পর্যাপ্ত পানি তারা পাচ্ছে। গতবছর তার ফলনও ভালো হয়েছে বলে জানান এই কৃষক।

কৃষক তাহের আলী জানান, তার ৩০ শতক জমিতে শ্যালো মেশিন দিয়ে সেচ দিতে খরচ পরে দুই হাজার টাকা। এখন খরচ হচ্ছে দেড় থেকে দুইশত টাকা। বর্তমানে তিস্তা সেচ প্রকল্পের মাধ্যমে নীলফামারী, রংপুর ও দিনাজপুরের ১২টি উপজেলায় শুষ্ক মৌসুমে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে নিরবচ্ছিন্ন সেচ সুবিধা দেয়া হচ্ছে।

এছাড়া আমন মৌসুমেও সম্পূরক সেচ সুবিধা দেয়া হয় সাড়ে তিন হাজার কিউসেক পানি। এই ১২টি উপজেলা সেচ সুবিধার আওতায় আসায় বছরে গড়ে খাদ্য উৎপাদন বেড়েছে ১০ লাখ মেট্রিক টন। এছাড়া জ্বালানি তেলের সাশ্রয় হচ্ছে প্রায় ৮০ কোটি টাকাও বেশি। সম্প্রতি পুরনো সেচ খাল সংস্কারে প্রায় ১৫শ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে রংপুর পানি উন্নয়ন বোর্ড। বোর্ডের আওতায় এখানে রয়েছে ছোট বড় মিলে সাত শাতাধিকের বেশি খাল।

প্রকল্পের আওতায় রয়েছে পলি জমে ভরাট হওয়া খাল সংস্কার সুইচ গেট বাধ মেরামতসহ আনুসাংঙ্গিক কাজ। এতে সেচের আওতায় আসবে এক লাখ ৪ হাজার হেক্টর কৃষি জমি। প্রকল্পটি বাস্তবায় হলে বছরে প্রায় ১ লাখ মেট্রিক টন ধান ও সাড়ে ৫ লাখ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদন সম্ভব।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যতি প্রসাদ রায় জানান, বৃহত্তর রংপুর দিনাজপুর অঞ্চলে ধানের উৎপাদন হয় বেশি। এখানকার কৃষকেরা যাতে নিরবিচ্ছিন্ন সেচ পায় তার জন্য এক হাজার পাঁচ শত কোটি টাকার একটি প্রকল্প হতে নেওয়া হয়েছে। এতে করে এই অঞ্চলের এক লাখ ৪ হাজার হেক্টর কৃষি জমি সেচের আওতায় আনা যাবে। অতিরিক্ত এক হাজার কোটি টাকার ফসল কৃষকেরা ঘরে তুলতে পারবে। সেজন্য ছোট বড় সাড়ে সাত শত সেচ ক্যানেল সংস্কার, সুইচ গেট মেরামতসহ নতুন কিছু ক্যানেল খনন করা হবে।

গত বছর কৃষকদের সাড়ে তিন হাজার কিউসেক পানি সেচ দেওয়া হয়েছে। জমিতে সেচ দেওয়ার কারণে রংপুর, দিনাজপুর অঞ্চলে ভূগর্ভস্ত পানির উচ্চতাও বেড়েছে বলে জানান এই কর্মকর্তা। এরইমধ্যে প্রকল্পের প্রথম পর্যায়ে সেচ কাঠামোসহ প্রায় এক লাখ ২৬ হাজার হেক্টর জমিতে সেচ নেটওয়ার্ক প্রস্ততুত রয়েছে। আর প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ সম্পন্ন হলে আরও ৪ লাখ ২৯ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দেয়া সম্ভব বলে মনে করছে পানি উন্নয়ন বোর্ড।

শেয়ার