Top
সর্বশেষ

ব্লগার অভিজিৎ হত্যা মামলার রায় ১৬ তারিখ

০৪ ফেব্রুয়ারি, ২০২১ ৬:০১ অপরাহ্ণ
ব্লগার অভিজিৎ হত্যা মামলার রায় ১৬ তারিখ
অনলাইন ডেস্ক :

ব্লগার ও লেখক অভিজিৎ রায় হত্যা মামলায় রায় ঘোষণার জন্য আগামী ১৬ ফেব্রুয়ারি ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালতে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের অবশিষ্ট যুক্তিতর্ক উপস্থাপন শুনানি শেষ করেন। এরপর বিচারক রায়ের জন্য এ দিন ধার্য করেন।

রাষ্টপক্ষের আইনজীবী মো. গোলাম ছারোয়ার খান (জাকির) বলেন, ‘আজ আমি আসামিপক্ষের যুক্তিতর্কের জবাব দিয়েছি। এই মামলায় তিন আসামি ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। তারা কীভাবে হত্যা করেছে তার সব বর্ণনা জবানবন্দিতে আছে। অন্যান্য সাক্ষী ও আসামিদের জবানবন্দি সব মিলিয়ে এই আসামিরা যে হত্যাকাণ্ডে জড়িত ছিল তা আমরা আদালতে তুলে ধরেছি। আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেছি।’

আসামিপক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম বলেন, ‘আজ শুনানি শেষ হয়েছে। আসামিদের সাজা দেওয়ার মতো তেমন কোনও এভিডেন্স আসে নাই। আমরা আসামিদের খালাস দাবি করেছি। বাকিটা আদালত বিবেচনা করবেন খালাস দেওয়া যাবে কি যাবে না।’

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে হত্যা করা হয়।

২০১৯ সালের ১ আগস্ট ৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান। ওই বছরের ১১ এপ্রিল ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বিচারক মো. মজিবুর রহমান অভিযোগপত্র গ্রহণ করেন।

২০১৯ সালের ২৮ অক্টোবর অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায়ের সাক্ষ্যগ্রহণের মধ্য দিয়ে এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। গত ২১ জানুয়ারি সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

অভিজিৎ হত্যা মামলার আসামিরা হলেন- মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, মো. আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহা (৩৪), মো. আরাফাত রহমান (২৪), শাফিউর রহমান ফারাবী (২৯), সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর (বহিষ্কৃত) জিয়া এবং আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আবদুল্লাহ।

শেয়ার