Top

সু চির দলের ৭০ পার্লামেন্ট সদস্যের অনানুষ্ঠানিক শপথ গ্রহণ

০৫ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৩১ অপরাহ্ণ
সু চির দলের ৭০ পার্লামেন্ট সদস্যের অনানুষ্ঠানিক শপথ গ্রহণ

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) ৭০ জন সদস্য বৃহস্পতিবার একটি বিশেষ শপথ গ্রহণ অনুষ্ঠানে পার্লামেন্টের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন। সেনা অভ্যুত্থানের পর তাদের সদস্যপদ বিলুপ্ত ঘোষণা করা হলেও রাজধানী নেপিদোর সরকারি গেস্ট হাউসে অনানুষ্ঠানিক শপথ গ্রহণ করেন।

সাধারণভাবে পার্লামেন্ট সদস্যগণ পার্লামেন্ট অধিবেশন চলাকালে এই গেস্ট হাউসে অবস্থান করে থাকেন। গত বুধবার পর্যন্ত সেখানে ৪০০ সদস্য অবস্থান করছিলেন। এদের অধিকাংশই ছিলেন এনএলডি থেকে নির্বাচিত। অভ্যুত্থানের পর সেনাবাহিনীর নির্দেশে ২৪ ঘণ্টার মধ্যে এদের বেশিরভাগই চলে গেছেন।

তবে তাদের মধ্যে ৭০ জন থেকে যেতে চাইলে তাদের সংখ্যাস্বল্পতার কথা চিন্তা করে শনিবার পর্যন্ত তাদের অবস্থান করার অনুমতি দেওয়া হয়। এর মধ্যেই অভ্যুত্থানের কারণে শপথ নিতে না পারা বিজয়ী পার্লামেন্ট সদস্যরা শপথ নেওয়ার সুযোগ পেয়ে তা লুফে নেন।

পুনর্নির্বাচিত এনএলডি এমপি দাউ ফিউ ফিউ থিন বৃহস্পতিবারের শপথ গ্রহণ অনুষ্ঠানটিকে পার্লামেন্ট অধিবেশন হিসেবে বর্ণনা করে বলেন, পার্লামেন্ট সদস্যরা উপস্থিত থাকলে যে কোনো স্থানই পার্লামেন্ট ভবন বা স্থান হতে পারে।

তিনি বলেন, জনগণ আমাদের নির্বাচিত করেছে। এর বৈধতা কেউ কেড়ে নিতে পারবে না। এ জন্য আমরা শপথ নিয়েছি। আমরা সেনা অভ্যুত্থান ও কাউন্সেলর অং সান সুচি’কে আটকের নিন্দা জানাচ্ছি। অন্য সদস্যরাও শিগগিরই অনলাইনে শপথ নেবেন বলেও জানান তিনি।

এদিকে এই শপথ গ্রহণকে স্বীকৃতি দিতে বৃহস্পতিবার বিকেলে মিয়ানমারজুড়ে মানুষ হাততালি কর্মসূচি পালন করে।

গত বছরের নভেম্বরে এনএলডি নির্বাচনে জয়লাভ করে সরকার গঠনের প্রক্রিয়ার মধ্যে থাকা অবস্থায় সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে অভ্যুত্থান ঘটায়। সু চিসহ অন্য নেতাদের আটক করে তাদের বিরুদ্ধে নানা অভিযোগ এনে বিচার চালানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

শেয়ার