Top

হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী খেতাব তুলে নিল বাইডেন প্রশাসন

০৬ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৬ পূর্বাহ্ণ
হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী খেতাব তুলে নিল বাইডেন প্রশাসন

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী গোষ্ঠীর কালোতালিকা থেকে তাদের নাম প্রত্যাহার করে নিচ্ছে জো বাইডেন প্রশাসন।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি এরই মধ্যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন কংগ্রেসকে অবহিত করেছেন।

সম্পূর্ণ মানবিক বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, ‘আগের প্রশাসন শেষ মুহূর্তে (হুতিদের) এই তকমা দেয়ায় যে সংকট তৈরি হয়েছে, তার পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ মানবিক বিবেচনায় আমাদের এই উদ্যোগ।’

তিনি জানান, আগের প্রশাসনের শেষ মুহূর্তের ওই সিদ্ধান্ত ইয়েমেনে বিশ্বের সবচেয়ে জঘন্যতম মানবিক সংকট আরও বাড়িয়ে দিতে পারে বলে জাতিসংঘ ও মানবাধিকার সংস্থাগুলো বলে আসছিল।

সৌদি আরব-সমর্থিত জোটের একতরফা যুদ্ধের ফলে চরম মানবিক বিপর্যয়ে পড়েছে ইয়েমেন। জাতিসংঘের দৃষ্টিতে, বিশ্বের জঘন্যতম মানবিক সংকটে আছে দেশটি; গৃহহীন ৮০ শতাংশ মানুষ।

এমন পরিস্থিতিতেও বাইডেন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের আগের দিন ১৯ জানুয়ারি ইয়েমেনের হুতিদেরকে সন্ত্রাসীদের কালোতালিকাভুক্ত করে যান যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এতে চিকিৎসা, খাদ্য ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সহযোগিতায় টান পড়ায় মানবিক সংকট আরও তীব্র অবস্থায় পৌঁছায় ইয়েমেনে। যুক্তরাষ্ট্রের সমালোচনামুখর হয় মানবাধিকার সংস্থাগুলো।

২০১৪ সালে সৌদি আরব-সমর্থিত ইয়েমেনের সরকারকে তাড়িয়ে রাজধানী সানাসহ দেশটির বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণে নেয়ার পর থেকেই ইরান মদতপুষ্ঠ শিয়া হুতি বিদ্রোহীদের ওপর খড়গ নামে।

দেশটিতে গৃহযুদ্ধ শুরু হলে হুতিবিরোধীদের সহায়তায় এগিয়ে আসে সৌদি আরব নেতৃত্বাধীন বাহিনী। কিন্তু সুবিধা করতে পারেনি সৌদি আরব। হুতিদের সামনে তারা অনেকটাই ব্যাকফুটে। কিন্তু সংকট শেষ হচ্ছে না।

হুতিদের ওপর থেকে বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইয়েমেনে মানবিক সংকট অনেকটাই লাঘব হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া, সৌদি আরব ইস্যুতে ট্রাম্প প্রশাসনের বিপরীতে যাওয়ার স্পষ্ট ইঙ্গিত দিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট বাইডেন জানান, ইয়েমেনে দীর্ঘদিন ধরে চলমান যুদ্ধে সৌদি আরব নেতৃত্বাধীন জোটকে যুক্তরাষ্ট্র আর সমর্থন দেবে না। এ ছাড়া উপসাগরীয় ওই দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্র আর প্রশ্নাতীত মিত্র থাকবে না।

ইয়েমেন যুদ্ধে ১ লাখের বেশি মানুষ নিহত ও ৮০ লাখ ইয়েমেনি বাস্তুচ্যুত হয়েছে উল্লেখ করেন বাইডেন। বলেন, ‘এ যুদ্ধ শেষ করতে হবে। অস্ত্র বিক্রিসহ ইয়েমেন যুদ্ধের প্রতি সব ধরনের সমর্থন থেকে সরে দাঁড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

শেয়ার