Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

রপ্তানি বৃদ্ধিতে বিজিএমইএ ও সওটেক্স-এর চুক্তি

১২ জানুয়ারি, ২০২৩ ৯:২৬ অপরাহ্ণ
রপ্তানি বৃদ্ধিতে বিজিএমইএ ও সওটেক্স-এর চুক্তি
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ পোশাক রপ্তানি বাড়াতে বিজিএমইএ ও সওটেক্স একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ভারতীয় টেক্সটাইল ও মূল্য-সংযোজিত কাঁচামাল সরবরাহকারী এবং বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের মধ্যে সংযোগ স্থাপনে সহযোগিতা প্রদান করার উদ্দেশ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিজিএমইএ’র পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (১১ জানুয়ারি) ঢাকায় অনুষ্ঠিত সমঝোতায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং সওটেক্স নেটওয়ার্ক এর সিইও সোনিল জৈন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এতে উপস্থিত ছিলেন বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম।

এ সমঝোতা স্মারকের আওতায় সওটেক্স এর সোর্সিং প্ল্যাটফর্ম ব্যবহার করে বিশেষ করে ম্যান-মেইড ফাইবার ও কটনভিত্তিক উপকরণের ক্ষেত্রে উল্লেখিত সংযোগ স্থাপনে সহযোগিতা করা হবে। প্লাটফর্মটি ভারত এবং অন্যান্য বৃহৎ দেশগুলো থেকে বৃহৎ টেক্সটাইল সাপ্লাই চেইনের সঙ্গে সংযুক্ত হওয়ার সুবিধা প্রদান করে। এটি ভারতে বাংলাদেশের পোশাক রপ্তানি বাড়ানোর সুযোগও তৈরি করবে।

বিজিএমইএ-সওটেক্স কর্তৃক ভারতের বেশ কয়েকটি শহরে বিভিন্ন টেক্সটাইল অ্যাসোসিয়েশন, বিজিএমইএ এর শীর্ষ ম্যানুফ্যাকচারিং সদস্য এবং ভারতের বৃহৎ কাঁচামাল প্রস্তুতকারকদের নিয়ে ভারতীয় টেক্সটাইল ক্লাস্টারে সহযোগিতামূলক রোডশো আয়োজনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বিজিএমইএ-সওটেক্স এর সহযোগিতার দ্বিতীয় দফায় বাংলাদেশে কয়েকটি প্রদর্শনী (এক্সপো) আয়োজনেরও পরিকল্পনা করা হয়েছে।

প্রদর্শনীগুলো বাংলাদেশি পোশাক রপ্তানিকারক এবং ভারতীয় পোশাক, টেক্সটাইল এবং কাঁচামাল সরবরাহকারীদের মধ্যে ব্যবসায়িক সংযোগ সহজতর করতে এবং পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শেয়ার