Top
সর্বশেষ

দেশের অর্থনীতিকে গতিশীল করছেন সাতক্ষীরার প্রাক্তন শিক্ষা কর্মকর্তা

০৮ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৩২ অপরাহ্ণ
দেশের অর্থনীতিকে গতিশীল করছেন সাতক্ষীরার প্রাক্তন শিক্ষা কর্মকর্তা
সাতক্ষীরা প্রতিনিধি :

অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খান সুজায়েত আলী বর্তমানে অবসর জীবন যাপন করলেও থেমে নেই তার গতিশীল অর্থনৈতিক কর্মকান্ড। ।

সাতক্ষীরার তালা উপজেলার ইসলামকাটি গ্রামে সুজায়েত আলী গড়ে তুলেছেন ডেইরি ফার্ম। শিক্ষা ক্ষেত্র প্রসারে জীবনের বড় সময় অতিবাহিত করা খান সুজায়েত আলীর বর্ণাঢ্য জীবনের সাথে বর্তমান সময় মিলে মিশে একাকার অর্থনৈতিক নির্ভরতার প্রতীক ডেইরি ফার্ম।

তার প্রতিষ্ঠা করা ডেইরি ফার্মটি বর্তমানে থানা, জেলাসহ দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছে। সুজায়েত আলীর খামারে অন্তত ত্রিশটি গরু রয়েছে।

তিনি জানান, সখের বশে তিন বছর পূর্বে তিনি গরু পালনে উদ্বুদ্ধ হন। দুইটি উন্নমানের গরু দিয়ে তার এই খামারের যাত্রা শুরু করেন। অবসরে থাকায় নিজ হাতে গরু গুলো দেখভাল করেন। সময় যত বাড়তে থাকে একে একে খামারে পরিধিও বেড়েছে।

তিনি আরো জানান, নিজ খামারে উৎপাদিত গাভীর দুধ বাজারজাত করেন এবং ধীরে ধীরে তার অর্থনৈতিক গতি সঞ্চার হতে থাকে। ইতিমধ্যে বৈজ্ঞানীক পদ্ধতি, আধুনিক ও সময়পোযোগী পরিচর্যার মাধ্যমে প্রতি বছরই গরুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে ত্রিশটি গরু খামারটিকে অনেক দূর এগিয়ে নিয়েছেন তিনি।

জানা গেছে, এখন শুধু তালা, পাটকেলঘাটা এলাকার দুধ ব্যবসায়ীরা নয় জেলা সদরের দুধ ব্যবসায়ীরাও খান সুজায়েত আলীর খামারের ওপর নির্ভরশীল।

আধুনিক, রুচিসম্মত, পরিস্কার পরিচ্ছন্ন, স্বাস্থ্য সম্মত পরিবেশ সম্বলিত খামারটিতে সবসময় বৈদ্যুতিক ব্যবস্থা রাখা হয়েছে। বিদ্যুৎহীন হলে জেনারেটরের ব্যবস্থাও সুসংহত করা হয়েছে।

এছাড়া নিজস্ব খামারে উৎপাদিত ঘাস খামারে গরুর খাদ্যের প্রধান উপকরন। খান সুজায়েত আলীর ডেইরি ফার্মটি এক সময় সখের উৎস থাকলে সময়ের বিবর্তনে তা অর্থনীতির সুতিকাগার হিসেবে বিবেচিত হচ্ছে।

সফল এই উদ্যোক্তা অবসরপ্রাপ্ত  সুজায়েত আলী বলেন, মানুষ তার কর্মে বেঁচে থাকেন। আমার নিজ হাতে প্রতিষ্ঠিত খামারটি এলাকার অর্থনীতিতে সুবাতাস প্রবাহিত করেছে। এই খামারটি বর্তমানে কিছু সংখ্যক মানুষের জীবন জীবিকার উৎস।

তিনি আরো জানান, খামারটিতে প্রায় অর্ধ কোটি টাকার মূল্যমানের গরুর উপস্থিতি রয়েছে। যা এলাকায় আলোর দ্রুতি ছড়াচ্ছে।

খান সুজায়েত আলী গরুর খামারটির সফলতায় তিনি বর্তমানে সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন এলাকায়। অথচ একসময় তিনি শিক্ষাবিদ, সমাজসেবক হিসেবে পরিচিত ছিলেন।

ইতোমধ্যে খামারটির সুনাম ছড়িয়ে পড়েছে জেলার সর্বত্র। প্রায় প্রতিদিনই সরকারি বেসরকারি লোকজন খামারটি পরিদর্শনে আসেন। সুজায়েত আলী জানান, সম্প্রতি সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন এবং সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা কামাল তার হাতে গড়া ডেইরি ফার্মটি পরিদর্শনে আসেন।

এদিকে, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিদর্শন শেষে বলেন, প্রাথমিক শিক্ষা দপ্তরের অবসরপ্রাপ্ত কর্মকর্তা খান সুজায়েত আলী হাতে গড়া ডেইরি ফার্মটি সত্যিই দৃষ্টিনন্দন ও বাস্তবসম্মত। সফল এই উদ্যোক্তা খান সুজায়েত আলীর সৃষ্টিশীলতাকে তিনি প্রশংসা করেন।

অন্যদিকে খান সুজায়েত আলী জানান, তিনি তার উপজেলাসহ জেলার অর্থনীতিতে যেভাবে অবদান রাখছেন সেটা অব্যাহত থাকবে। এছাড়াও তিনি জেলার বেকার শিক্ষিত সমাজকে উদ্দেশ্য করে বলেন, কর্মের জন্য বসে থাকলে চলবে না। দেশে চাকরির অবস্থা ভালো না। তাই সবার উচিৎ উন্নত চিন্তার মাধ্যমে পরিকল্পিত ভাবে সফল উদ্যোগতা হওয়ার চেষ্টা করা। সবার মানুসিকতা এটাই হওয়া উচিৎ চাকরি নেয়া নয় চাকরির বাজার সৃষ্টি করা এবং দেশের অর্থনীতিকে গতিশীল করা।

শেয়ার