Top
সর্বশেষ

বগুড়ার পোড়াদহ মেলায় ৬৫ কেজি ওজনের বাঘাইড় মাছ!

১০ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৪৩ অপরাহ্ণ
বগুড়ার পোড়াদহ মেলায় ৬৫ কেজি ওজনের বাঘাইড় মাছ!
বগুড়া প্রতিনিধি :

বগুড়া গাবতলীতে বসেছিল দুই’শ বছরের ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। বুধবার মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনা হয় হরেক প্রজাতির বিশাল আকৃতির মাছ। এরমধ্যে ৬৫ কেজি ওজনের বাঘাইড় মাছ নজর কাড়ে সকলের।

এলাকার প্রবীন ব্যক্তিরা জানান, প্রায় দুই’শ বছর আগে বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নে ইছামতি নদীর শাখা (খাল) সংলগ্ন পোড়াদহ নামক স্থানে একটি বটবৃক্ষের নিচে আয়োজন করা হতো সন্যাসী মেলা। প্রতি বছরের মাঘ মাসের শেষ অথবা ফাল্গুন মাসের প্রথম বুধবার আয়োজিত এই মেলা কালের বিবর্তনে হয়ে ওঠে পূর্ব বগুড়ার বাসিন্দাদের মিলনমেলা।

নদী তীরবর্তী স্থানে এই মেলায় দিনকে দিন নানা প্রজাতির মাছের আমদানি হতে শুরু করে।

মেলা উপলক্ষে স্থানীয় বাসিন্দাদের রেওয়াজ হয়ে উঠেছে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবদের নিমন্ত্রণ জানিয়ে খাওয়ানো। মেলায় শিশু-কিশোরদের জন্য রাখা নাগরদোলা, সার্কাস,  মটরসাইকেল খেলা, বিভিন্ন প্রকার খেলনা ও হরেক রঙের বেলুন দূর থেকেই দৃষ্টিকাড়ে দর্শনার্থীদের।

মেলার একপাশে বসেছিলো গৃহস্থালীর প্রয়োজনীয় সামগ্রী বিশেষ করে মসলাপাতির দোকানপাট। অপর পাশে ছিলো কাঠের আসবাবপত্রের দোকান।

মেলার প্রধান আকর্ষণ মাছপট্টিতে বিশাল আকৃতির বাঘাইড় ছাড়াও বড় বড় চিতল, বোয়াল, রুই, কাতলা, সিলভরকার্প, কাল বাউশ ও শোল মাছ দেখা গেছে। মেলা ঘুরে দেখা যায়, ৬৫ কেজি ওজনের বাঘাই বিক্রি করতে দাম চাওয়া হয় ৯৭ হজার ৫০০টাকা।

মাছের বিক্রেতা শুকরা সাকিদার জানান, একজন ক্রেতা ৬০ হাজার টাকা দাম বললেও তিনি বিক্রি করেননি। নির্ধারিত দামে মাছ বিক্রি না হলে তিনি কেটে কেজি দরে এই মাছ বিক্রি করবেন বলে জানান।

ভোর ৪টা থেকে মেলায় আসা বিভিন্ন এলাকার খুচরা ব্যবসায়ী এসব আড়ত থেকে মাছ কেনা শুরু করেন। এরপর তারা মেলায় বসানো দোকানে সেসব মাছ খুচরা দরে বিক্রি করেন। বুধবার দুপুর পর্যন্ত এসব আড়তে পাইকারি দর হিসেবে বিভিন্ন প্রজাতির মাঝারি ও বড় আকারের প্রায় ১৪ কোটি টাকার মাছ বেচাকেনা হয়েছে বলে বদিউজ্জামান, সাজ্জাদ হোসেন, আব্দুল জলিলসহ বেশ কয়েকজন আড়তদার জানান।

খাজা বাবা মাছ আড়তের মালিক জয়নাল আবেদীন টুকু জানান, আগের তুলনায় মেলার জায়গা ছোট হয়ে এসছে। বারবার স্থান পরিবর্তন হওয়ায় জায়গা কমে আসছে। তিনি বলেন, তিনিসহ অন্য আড়তদাররা ভোর থেকে পাইকারি মাছ বিক্রি শুরু করেন। সকাল থেকে দুপুর পর্যন্ত তিনি প্রায় ১৫ লাখ টাকার মাঝারি ও বড় আকারের বিভিন্ন প্রজাতির মাছ বিক্রি করেছেন। এরমধ্যে ৫ থেকে ১৫ কেজি ওজনের মাছ সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বলেও জানান তিনি।

মেলায় মাছ কিনতে এসে দাম গত বছরের তুলনায় কম হওয়ায় সন্তোষ প্রকাশ করেন ক্রেতারা।  মেলায় গত বছরের চেয়ে মাছের দাম বেশ কম। এবার প্রতিকেজি রুই বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকা, কাতলা ৩৫০ থেকে ৬০০, মৃগেল ২৫০ থেকে ৩০০, গাঙচিল ৩০০, চিতল ৩০০ থেকে ৫৫০, বোয়াল ৬০০ থেকে ১২০০, হাঙড়ি ২০০ থেকে ৪০০, গ্রাসকার্প ২৫০ থেকে ৩৫০, সিলভার কার্প ৩০০ থেকে ৩৫০, বিগ্রেড ও কালবাউশ ২৫০ থেকে ৪০০ এবং পাঙ্গাস ১৫০ থেকে ৪০০ টাকা।

মহিষাবান সার্বজনীন সন্যাসী পূজা উদযাপন কমিটির সভাপতি নিকুঞ্জ কুমার পাল বলেন, এই মেলার প্রকৃত উদ্দেশ্য ছিলো সন্যাসী পূজা। সেটাই ছিলো মূলত ঐতিহ্য। কিন্তু বর্তামানে জায়গা নিয়ে জটিলতা ও মেলা উদযাপন কমিটির সমন্বয় হীনতার কারণে মেলার সেই ঐতিহ্য হারাতে বসছে। এসব কারণে এবার মেলা সন্যাসী পূজার স্থলে না হয়ে আধা কিলোমিটার দূরে ইট ভাটার মাঠে আয়োজন করা হয়েছে।

গাবতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) লাল মিয়া জানান, মেলা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সার্বিক সহযোগিতা দেওয়া হয়েছে। গ্রামীণ এই ঐতিহ্য টিকিয়ে রাখতে আগামীতেও প্রশাসন সহযোগিতা দিয়ে যাবে।

শেয়ার