Top
সর্বশেষ

মুড়ি তৈরির অবৈধ মেশিনের কারখানায় অভিযান, ৪ লাখ টাকা জরিমানা

১২ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৫৯ অপরাহ্ণ
মুড়ি তৈরির অবৈধ মেশিনের কারখানায় অভিযান, ৪ লাখ টাকা জরিমানা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের কাজিপুরে মুড়ি তৈরির অবৈধ মেশিনের কারখানায় অভিযান চালিয়ে ২ জনকে ৪ লাখ টাকা জরিমানা ও ১৫ দিনের কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। দণ্ডপ্রাপ্তরা হলো, সিরাজগঞ্জ সদর উপজেলার হরিণা পিপুল বাড়িয়া বাজার এলাকার হাফিজুর রহমান (২৮) ও আব্দুল মোতাল্লিব (৫৮)।

বৃহস্প্রতিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধায় কাজিপুর উপজেলা এলাকার মেসার্স মাহবুব ট্রেডার্স নামে সরকার অনুমোদনহীন মুড়ির মেশিন তৈরীর অবৈধ কারখানা ও বিক্রয় কেন্দ্রে অভিযান চালিয়ে ওই ২ জনকে আটক করা হয়

র‌্যাব-১২’র উপ অধিনায়ক মেজর মোঃ মশিউর রহমান ও সহকারী পুলিশ সুপার মুহাম্মদ মহিউদ্দিন মিরাজ যৌথভাবে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্প্রতিবার সন্ধার দিকে কাজিপুর উপজেলা এলাকার মেসার্স মাহবুব ট্রেডার্স নামে সরকার অনুমোদনহীন মুড়ির মেশিন তৈরির অবৈধ কারখানা ও বিক্রয় কেন্দ্রে অভিযান চালিয়ে ওই ২ জনকে আটক করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মঈন উদ্দিন ভ্রাম্যমান আদালত বসিয়ে প্রত্যেককে ২ লাখ টাকা করে জরিমানা এবং হাফিজুরকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেয়া হয়।

এদিকে হাফিজুর পেশায় একজন মেকার। সে দেশীয় প্রযুক্তি ব্যবহারে মুড়ি তৈরির যন্ত্র তৈরি করে নিজস্ব ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে অবৈধভাবে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে আসছিলো।

মুড়ি তৈরির এ মেশিনে মূলত অধিক পরিমাণ বিষাক্ত হাইড্রোজ, ইউরিয়া সার ও লবন মিক্সি করে চাল দিলে মুড়ি তৈরি হয়। এটি জনস্বাস্থ্যের জন্য অত্যধিক ক্ষতিকর। এসব অবৈধ মুড়ি তৈরি মেশিন বিক্রি করলেও তেমন কাজে না আসায় অনেক ক্রেতা এ মেশিন ফেরত দিতে আসে এবং তাদের কাছ থেকে ওই মেশিন ফেরত নিয়ে টাকা দিচ্ছেনা বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

শেয়ার