Top
সর্বশেষ

সাতক্ষীরা যেন পোস্টারের নগরী!

১৩ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৪৭ পূর্বাহ্ণ
সাতক্ষীরা যেন পোস্টারের নগরী!
সাতক্ষীরা প্রতিনিধি :

পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে উৎসবের নগরীতে পরিণত হয়েছে সাতক্ষীরা। পোস্টারে পোস্টারে ছেয়ে দেয়া হয়েছে পৌর এলাকা। এ যেন এক পোস্টারের নগরী।

এদিকে, শুক্রবার (১২ ফেব্রুয়ারি) রাত ১২ টার পর সকল প্রচার প্রচারণা শেষ হয়েছে। প্রার্থীরা শেষ মুহূর্তের প্রচারণার তুঙ্গে রয়েছেন। সাতক্ষীরা পৌরসভা নির্বাচন হবে ইভিএম পদ্ধতিতে।

ইতোমধ্যে শেষ হয়েছে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ। শুক্রবার অনুষ্ঠিত হয়েছে মক ভোটিং। প্রার্থীদের শেষ মুহূর্তের প্রচারণায় মুখরিত গোটা সাতক্ষীরা পৌর এলাকা। সর্বস্তরে চলছে ভোটের আলোচনা।

সাধারণ মানুষ শান্তি ও উন্নয়ন চায়। চায় নাগরিক অধিকার। সময় এসেছে যোগ্য প্রার্থীকে বেছে নেওয়ার। কিন্তু কে নাগরিকদের এসব অধিকার ও দাবি ফিরিয়ে দিতে পারবেন সেটি নির্ধারণ করবে সাতক্ষীরা পৌরবাসী।

গত কয়েকটি নির্বাচন বিবেচনা করলে দেখা যায় এবারের পৌর নির্বাচনের পরিবেশ একেবারেই সকল প্রার্থীর জন্য অনুকূল। কোথাও কোন হামলা মামলা, পোস্টার ছেঁড়ার অভিযোগ এখনো শোনা যায়নি। এমনকি জামায়াতের প্রার্থীও প্রচারণা চালিয়েছে নির্বিঘ্নে।

বিগত ২০১৫ সালের সাতক্ষীরা পৌরসভা নির্বাচন মোট ৭৯ হাজার ৬ হাজার ৩৪ জন ভোটারের মধ্যে ৫১ হাজার ৬২০ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচন বিএনপির প্রার্থী (ধানের শীষ প্রতীক) তাজকিন আহমেদ চিশতি ১৬ হাজার ৪৭০ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির (লাঙ্গল প্রতীক) প্রার্থী মো. আজহার হোসেন পেয়েছিলেন ১২ হাজার ৮৭৩ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী নাছিম ফারুক খান মিঠু ১২ হাজার ৫৩২ ভোট পেয়ে ৩য় অবস্থানে ছিলেন এবং আওয়ামী লীগের (নৌকা প্রতীক) নিয়ে মো. সাহাদাৎ হোসেন ৯ হাজার ৭২ ভোট পেয়েছিলেন।

এবার পৌর নির্বাচনে মোট ভোটার ৮৯ হাজার ২২৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৪৩ হাজার ৪১৮ জন ও নারী ভোটার ৪৫ হাজার ৮০৬ জন। মেয়র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ নাসেরুল হক, বিএনপি মনোনীত প্রার্থী তাজকিন আহমেদ চিশতি, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ডা. এসএম মুসতাফীজ উর রউফ এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে নাছিম ফারুক খান মিঠু ও মো. নুরুল হুদা। এছাড়া সাতক্ষীরা পৌরসভার ৯টি ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী হিসেবে মোট ৭৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন।

অন্যদিকে, এবার জাতীয় পার্টির পক্ষে কোন প্রার্থী না থাকায় ভোটের একটি অংশ যে কোন একজন প্রার্থীকে সমর্থন করতে পারেন বলে মনে করছেন বিশ্লেষকরা। যদিও ১৪ দলের সমন্বয় সভায় জোটবদ্ধ হয়ে নৌকা প্রতীকের পক্ষে সমর্থন দিয়েছেন সবাই।

সাধারণ ভোটার ও নির্বাচন বিশ্লেষকদের মতে, বিগত ২০১৫ সালের সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী তাজকিন আহমেদ চিশতি বিজয়ী হয়েছিলেন এবং ৫ বছর সাতক্ষীরা পৌরসভার উন্নয়নে কাজ করেছেন। এবারও বিএনপি থেকে তিনিও মনোনয়ন পেয়েছেন। বিগত ৫ বছর জনসাধারণের সাথে সম্পর্কের উপর নির্ভর করছে তার এবারের সফলতা।

এদিকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে গত নির্বাচন প্রার্থী ছিলেন মো. সাহাদাৎ হোসেন। এবছর কেন্দ্রীয়ভাবে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন শেখ নাসেরুল হক। যিনি সাতক্ষীরা পৌরসভার সাবেক সফল চেয়ারম্যান মরহুম শেখ আশরাফুল হকের পুত্র। শেখ নাসেরুল হক সৎ এবং নিষ্ঠাবান হিসেবে সর্বস্তরের মানুষের কাছে পরিচিত।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে নাছিম ফারুক খান মিঠু গত নির্বাচনে বিজয়ী মেয়র প্রার্থী তাজকিন আহমেদ চিশতির থেকে ৩ হাজার ৯৩৮ ভোটের ব্যবধানে ৩য় অবস্থানে ছিলেন। কিন্তু বর্তমান তার অবস্থান পর্যালোচনা করলে দেখা যায় বিগত দিনগুলোতে তিনি সাতক্ষীরার মানুষের সাথেই ছিলেন। সর্বস্তরের মানুষের সাথে নাছিম ফারুক খান মিঠুর আচরণই নির্ধারণ করবে এ নির্বাচনে তার ফলাফল।

অন্যদিক থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন জামায়াতের মনোনীত প্রার্থী মো. নুরুল হুদা। সাতক্ষীরাবাসীর জন্য তিনি কি করেছেন তা জনগণই জানে। সাতক্ষীরা ও পৌরবাসীর জন্য মো. নুরুল হুদার পূর্বের কর্মকান্ডের উপরই ১৪ ফেব্রুয়ারি নির্ধারন হবে তার ফলাফল।

আর ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী ডা. এস এম মুসতাফীজ উর রউফ। দলীয় প্রতীক হাতপাখা নিয়ে তিনি লড়ছেন সাতক্ষীরা পৌরসভা নির্বাচনে। সাধারণ মানুষ ও সাতক্ষীরা পৌরসভাকে তিনি কি উপহার দিবেন তার উপরই নির্ভর করছেন নির্বাচনী ফলাফল।

তফসিল ঘোষণার পর থেকে গত ১২ বছরের পরিস্থিতি হিসাব করলে দেখা যাচ্ছে এবারের নির্বাচন হতে যাচ্ছে এখনো পর্যন্ত সুষ্ঠু। পরিবেশ এখানো পর্যন্ত স্বাভাবিক ও সুন্দর। সকল প্রার্থী প্রচারণার ক্ষেত্রে সমান সুযোগ পেয়েছে। নির্বাচনের দিন এমন সুন্দর ও ভীতিহীন পরিবেশ বজায় থাকলে ভোটার উপস্থিতি উল্লেখযোগ্য হারে বাড়বে বলে মনে করে পৌরবাসী। এখন দেখার অপেক্ষা কে হন পৌর পিতা। প্রায় ৯০ হাজার ভোটারের আঙ্গুলে ঝুলছে প্রার্থীদের ভাগ্য।

শেয়ার