Top

বিক্ষোভ ঠেকাতে মাঠে মিয়ানমারের সেনাবাহিনী, ইন্টারনেট অচল

১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২৭ পূর্বাহ্ণ
বিক্ষোভ ঠেকাতে মাঠে মিয়ানমারের সেনাবাহিনী, ইন্টারনেট অচল

মিয়ানমারের সেনা সরকারের বিরুদ্ধে আন্দোলনকারীদের দমন করতে এবার বড় বড় শহরগুলোতে সাঁজোয়া যান মোতায়েন করেছে দেশটির সেনাবাহিনী। জোর ধারণা, সামরিক ক্যুর বিরোধিতাকারীদের বিরুদ্ধে কঠোর অভিযানে যেতে প্রস্তুতি নিচ্ছে সেনারা।

স্থানীয় সময় রোববার রাত একটা থেকে ইন্টারনেট সংযোগ প্রায় বন্ধ করে দেয়া হয়েছে। গত সপ্তাহেও একবার ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছিল।

মিয়ানমারের টেলিকম অপারেটররা জানিয়েছে, তাদেরকে রাত ১টা থেকে সকাল ৯টা পর্যন্ত ইন্টারনেট সংযোগ বন্ধ রাখতে বলা হয়েছে।

ইন্টারনেট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লক জানিয়েছে, এই আদেশ কার্যকর হওয়ার পর ইন্টারনেটের গতি ছিল স্বাভাবিক অবস্থার ১৪ শতাংশ।

জাতিসংঘের এক কর্মকর্তা বলেছেন, মিয়ানমারে সেনাবাহিনী জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ মর্যাদাপূর্ণ কর্মকর্তা টম অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারে জেনারেলরা উদ্ধত আচরণ করছে। এর জন্য তাদের জবাবদিহি করতে হবে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের বেসামরিক সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। যার বিরুদ্ধে টানা ৯ দিন ধরে গণবিক্ষোভ চলছে।

বিক্ষোভের নবম দিনে রোববার দেশটির উত্তরাঞ্চলের রাজ্য কাচিনে আইনশৃঙ্খলা বাহিনী বিক্ষোভে গুলি চালায়।

রোববার অভ্যুত্থানবিরোধীদের খুঁজে বের করতে নতুন করে কিছু আইন অনুমোদন দেওয়া হয়েছে এবং কোনো পলাতক নেতাকে আশ্রয় দেওয়ার ব্যাপারে নাগরিকদের সতর্ক করে নোটিশ জারি করা হয়েছে।

এদিকে, এখনও এ অবস্থাকে দেশটির অভ্যন্তরীণ ব্যাপার বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপের বিরুদ্ধে অবস্থান অটুট রেখেছে চীন ও রাশিয়া।

শেয়ার