Top
সর্বশেষ

দাঁতের যত্নে পানির উপকারীতা

২৩ মার্চ, ২০২৩ ১২:৩০ অপরাহ্ণ
দাঁতের যত্নে পানির উপকারীতা
লাইফস্টাইল ডেস্ক :

জীবনধারণের একটি অপরিহার্য উপাদান পানি। যার কারণে পানিকে বলা জীবনের অপর নাম। একজন সুস্থ মানুষের দেহে ৬০ শতাংশের বেশি পানি থাকে। এই পানিই আমাদের শরীরে স্বাস্থ্যকর পুষ্টি বিতরণে সহায়তা করে, বর্জ্য অপসারণ করে, ত্বকের আভা বাড়ায় ও পেশিগুলো সচল রাখে। শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গের পাশাপাশি দাঁতের যত্নেও পানির গুরুত্ব অপরিসীম। চলুন, জেনে নেওয়া যাক, দাঁতের সুস্থতায় পানির ভূমিকা কী? পরামর্শ দিয়েছেন মোমোজা ডেন্টালের সার্জন প্রহেলিকা হাসান।

অনেক সময় অ্যাসিডিটি থেকে দাঁতের ক্ষতি হয়। পানি খেলে অ্যাসিডিটি হাত থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়। দাঁত ঠিক রাখতে তাই নিয়মিত পানি পান করা জরুরি।

নিয়মিত পানি খেলে মাড়ি ভিজে থাকে। এতে মাড়ির বড় বড় রোগ যেমন মাড়ি ফোলা, রক্ত পড়া দূর হয়। তাই মাড়ি ভালো রাখতে ঘন ঘন পানি পানের বিকল্প নেই।দাঁতের দাগ এবং ক্ষয় দেখা দিলে নিয়মিত পানি পান এর পাশাপাশি মিষ্টিজাতীয় পানীয় যেমন- কোল্ড ড্রিংকস এড়িয়ে চলা ভালো।

সারাদিন নানারকম খাওয়া-দাওয়ার ফলে মুখে খাবারের কণা জমতে থাকে। এর থেকেও দাঁত খারাপ হয়ে যায়‌। এই সমস্যা দূর করতে নিয়ম করে পানি পান করুন।

অন্য দিকে লেবুপানি, ঝাঁজালো পানি, ডাবের পানি বা বিভিন্ন রকম জুস আমাদের শরীরের জন্য উপকারী হলেও দাঁতের জন্য খুব একটা ভালো নয়। কারণ, এসব অ্যাসিডীয় পানি দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর। তাই এ ধরনের পানীয় পান করার পর কুলকুচি করে নেওয়া উচিত।

শেয়ার