Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চুলের সমস্যায় ব্যবহার করুন পান পাতা

১৫ মে, ২০২৩ ১১:৫২ পূর্বাহ্ণ
চুলের সমস্যায় ব্যবহার করুন পান পাতা
লাইফস্টাইল ডেস্ক :

অস্বাস্থ্যকর জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস, অতিরিক্ত দূষণ, ধুলোবালি, নানা শারীরিক সমস্যা, কেমিক্যালযুক্ত হেয়ার প্রোডাক্টের অতিরিক্ত ব্যবহার, পানি না খাওয়া, সর্বোপরি সঠিক ভাবে চুলের যত্ন না নেওয়া – এই সব নানা কারণে চুল ঝরা, চুল রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা বাড়ে। চুলের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বহু চেষ্টা করেন। অথচ তার পরেও মেলে না সুফল। ফলে অনেকেই হতাশ হয়ে হাল ছেড়ে দেন। কিন্তু এত সহজে তো হাল ছাড়লে চলবে না! সমস্যার সঙ্গে লড়তে হবে সমান তালে। আর চুলের নানা সমস্যার সঙ্গে লড়াইয়ে ভরসা হতে পারে পান পাতা।

চুল পড়ার সমস্যা কমানোর থেকে নতুন করে চুল গজানো, সবক্ষেত্রেই পান পাতার জুরি মেলা ভার। চলুন জেনে নেওয়া যাক, চুলের যত্নে পান পাতা কী ভাবে কাজে লাগাবেন।

চুলের বৃদ্ধির জন্য পান পাতার হেয়ার প্যাক:

৪-৫টি পান পাতা অল্প পানি দিয়ে বেটে নিন। এর সঙ্গে ২ চা চামচ নারকেল তেল, ১ চা চামচ ক্যাস্টর অয়েল এবং ১ চা চামচ পানি ভালো ভাবে মিশিয়ে নিন। এই হেয়ার প্যাক স্ক্যাল্প ও চুলে ভালো ভাবে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু করুন।

চুল পড়া কমাতে পান পাতার হেয়ার প্যাক:

পান পাতা চুল পড়া কমায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। কয়েকটা পান পাতা বেটে তার সঙ্গে তিলের তেল বা নারকেল তেল মেশান। এই মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে এক ঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

স্বাস্থ্যকর চুলের জন্য পান পাতার হেয়ার প্যাক:

শুধু চুল পড়া নয়, চুলের আরও অনেক সমস্যা নিরাময়েও দারুণ কার্যকর পান পাতা। নারকেল তেলে জবা পাতা, তুলসী পাতা, কারি পাতা, পান পাতা দিয়ে ফোটান। কম আঁচে তেলটি ফোটান। যতক্ষণ না তেলের রং পরিবর্তন হয় ততক্ষণ তেল ফোটাতে থাকুন। তেল তৈরি হয়ে গেলে তা ঠান্ডা হতে দিন। এর পর ছাঁকনিতে এই তেল ছেঁকে পুরো চুলে ও স্ক্যাল্পে লাগান ভালো ভাবে। কমপক্ষে ২ ঘণ্টা মাথায় তেল লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

শেয়ার