Top
সর্বশেষ

হল ছাড়ছে না জাবি শিক্ষার্থীরা

২২ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪০ পূর্বাহ্ণ
হল ছাড়ছে না জাবি শিক্ষার্থীরা
জাবি প্রতিনিধি :

কর্তৃপক্ষের নির্দেশ আমলে না নিয়ে এখনো হলেই অবস্থান করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ক্যাম্পাসে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীদের তেমন কোনো আনাগোনা নেই। সকাল ১০ টার মধ্যে কর্তৃপক্ষ হল ছাড়তে নির্দেশ দিলেও এখনো হলে অবস্থান নেয়া বেশির ভাগকেই সকাল সোয়া ১০টার দিকেও ঘুমিয়ে থাকতে দেখা গেছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো শিক্ষার্থীকে হল থেকে বের হতে দেখা যায়নি। বিশৃঙ্খলা ঠেকাতে সেখানে অতিরিক্তি পুলিশ মোতায়েন আছে।

এর আগে রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের সই করা এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

এ নির্দেশ যারা মানবেন না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছে প্রশাসন।

গত শুক্রবার সন্ধ্যায় ক্যাম্পাস সংলগ্ন গেরুয়া গ্রামের একদল বাসিন্দার হামলার শিকার হওয়ার পরদিন শনিবার আন্দোলনে নামেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। একপর্যায়ে তালা ভেঙে বন্ধ থাকা হলগুলোতে প্রবেশ করেন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈশ্বিক মহামারি কোভিড-১৯ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য সরকারি নির্দেশে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও ১৯ মার্চ ২০২০ হতে অদ্যাবধি ক্লাস ও হল বন্ধ রয়েছে। তবে অনলাইন ক্লাস চালু রয়েছে।

‘২০ ফেব্রুয়ারি ২০২১ তারিখ সন্ধ্যায় কিছুসংখ্যক শিক্ষার্থী সরকারি নির্দেশ অমান্য করে কোনো কোনো আবাসিক হলে জোরপূর্বক প্রবেশ করে অবস্থান নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ২২ ফেব্রুয়ারি ২০২১ তারিখ সকাল ১০টার মধ্যে নিজ উদ্যোগে হল ত্যাগ করতে নির্দেশ দিচ্ছে। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।’

কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ থাকায় গেরুয়াসহ আশপাশের গ্রামে ঘর ভাড়া করে থাকেন কয়েক শ শিক্ষার্থী। শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে গেরুয়া গ্রামে তাদের একটি ভাড়া বাসায় হামলা শুরু হয়। এ সময় অন্যান্য ভাড়া বাসায় থাকা শিক্ষার্থীরা নিজেদের অবরুদ্ধ করে ফেলেন।

শিক্ষার্থীরা আরও জানান, চার দিন আগে ক্রিকেট খেলাকে কেন্দ্র করে কথা-কাটাকাটির জের ধরে এ হামলা চালানো হয়েছে। গেরুয়া গ্রামের স্থানীয় মসজিদে ঘোষণা দিয়ে বলা হয় ‘গ্রামে ডাকাত পড়েছে, গ্রামের মা বোনের ইজ্জত নষ্ট করেছে।’ এর কিছু সময় পরই লাঠিসোঁটা নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে গ্রামবাসী। তারা শিক্ষার্থীদের পাঁচটি মোটরসাইকেল ভাঙচুর করেছে।

হামলার একপর্যায়ে তাদের সঙ্গে সংঘর্ষে জড়ান শিক্ষার্থীরা। রাত ১০টা পর্যন্ত থেমে থেমে চলে সংঘর্ষ। এরপর র‍্যাব-পুলিশ গেরুয়া গ্রামে প্রবেশ করলে থমথমে পরিস্থিতি সৃষ্টি হয়।

এ ঘটনার বিচার, হল খুলে দেয়াসহ চার দফা দাবিতে শনিবার আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা প্রথমে ফজিলাতুন্নেসা হলের তালা ভেঙে ফেলেন। এরপর একে একে সুফিয়া কামাল হল, প্রীতিলতা হলসহ মেয়েদের অন্যান্য হলগুলোর তালা ভেঙে সামনে এগোতে থাকেন তারা। পরে ছেলেদের আটটি হলের তালাও ভাঙা হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা রোববার দুপুরে সংবাদ সম্মেলন করে ঘটনার বিচারসহ ছয় দফা দাবি আদায়ে ২৪ ঘণ্টার আলটিমেটাম দেন। এদিন রাত ১০টার দিকে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগে ২৫০ জনকে আসামি করে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গেরুয়া বাজারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফটক এলাকায় এখনও রয়েছে পুলিশের কড়া পাহারা, থমথমে পুরো এলাকা।

শেয়ার