Top

ব্রিটেনে সাধারণ নির্বাচন ৪ জুলাই, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

২৩ মে, ২০২৪ ৭:৪৬ অপরাহ্ণ
ব্রিটেনে সাধারণ নির্বাচন ৪ জুলাই, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

সব জল্পনা-কল্পনার অবসান ঘটলো। আগামী ৪ জুলাই হবে ব্রিটেনে সাধারণ নির্বাচন। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ ঘোষণা দিয়েছেন। বুধবার (২২ মে) ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে দাঁড়িয়ে এক মৌখিক বিবৃতিতে হুট করে এই তারিখ ঘোষণা করেন তিনি। প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

২০২২ সালের অক্টোবরে সুনাককে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন ব্রিটিশ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দল কনজারভেটিভের এমপিরা। প্রধানমন্ত্রী হিসেবে এই প্রথম সাধারণ নির্বাচনের মুখে পড়তে হচ্ছে তাকে। মনে করা হচ্ছে, লড়াইটা মোটেও সহজ হবে না তার কাছে।

২০১৬ সালে ব্রেক্সিটের পর এ নিয়ে তৃতীয়বার সাধারণ নির্বাচন হচ্ছে ব্রিটেনে। যদিও ব্রেক্সিটের ক্ষত এখনও ভোলেননি ব্রিটেনবাসী। এই নির্বাচনেও তার প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশদের অভিযোগ, সুনাকের আমলে জিনিসপত্রের মূল্য বৃদ্ধি পেয়েছে লাগামছাড়াভাবে। ২০২২ সালের শেষে সেদেশে মূল্যস্ফীতি দাঁড়িয়েছিল ১১ শতাংশে, যা নজিরবীহিন। গত মার্চে তা অনেকটাই কমে।

দেশটির অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানান, তাদের সরকারের পরিকল্পনা কাজে দিয়েছে। যদিও তাতে দেশবাসীর অসন্তোষ খুব একটা কমেনি। পাশাপাশি কোভিড পরবর্তী সময়ে ব্রিটেনের পরিস্থিতিও হতাশ করেছে জনগণকে।

একদল রাজনৈতিক বিশ্লেষক বলছেন, পূর্বসূরিও ‘কালো ছায়া’ ফেলতে পারেন সুনাকের ভবিষ্যতে। মাত্র ৪৯ দিন ক্ষমতায় ছিলেন লিজ ট্রাস। কিন্তু সেসময় তার রাজস্ব সংক্রান্ত সিদ্ধান্ত বিপাকে ফেলে ব্রিটেনের মধ্যবিত্ত শ্রেণিকে। পড়ে যায় পাউন্ডের দাম। পরে সেই পরিস্থিতি থেকে উতরানোর যথেষ্ট চেষ্টা করেছেন সুনাক। তবে সফল কতটা হয়েছেন, তা সময়ই বলে দেবে।

এই পরিস্থিতিতে বিরোধীরা বার বার নির্বাচনের দিন ঘোষণার দাবি তোলেন। নিয়ম অনুযায়ী, ২০২৫ সালের জানুয়ারির মধ্যে ব্রিটেনে ভোট অনুষ্ঠিত করতে হবে।

সুনাক বলেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধে হবে ব্রিটেনে সাধারণ নির্বাচন। ইতোমধ্যে রাষ্ট্রের প্রধান রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বলেছেন তিনি। তাকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার আর্জি জানানো হয়েছে।

সুনাক বলেন, রাজা এই আর্জি মেনে নিয়েছেন। ৪ জুলাই ব্রিটেনে সাধারণ নির্বাচন। এখন ভবিষ্যৎ নির্ধারণের সময় এসেছে দেশে।

রাজনীতি বিশ্লেষকদের একাংশ বলছেন, আসন্ন নির্বাচনে বড় ধাক্কা খাওয়ার সম্ভাবনা রয়েছে সুনাকের। সরকার গড়তে পারে লেবার পার্টি।

স্থানীয় নির্বাচনে এরই মধ্যেই হোঁচট খেয়েছে সুনাকের দল। ২৬ শতাংশের বেশি ভোট এবার গিয়েছে লেবার পার্টির দখলে। ব্ল্যাকপুল সাউথের পার্লামেন্টের আসনটি ফিরে পায় তারা। ফলে পার্লামেন্টে একটি আসন হারিয়েছে সুনাকের দল।

রেডিচ, থাররক, হার্টলেপুল, রাশমুরের মতো কেন্দ্রেও স্থানীয় ভোটে জয় পান লেবার প্রার্থীরা। শুধু ওল্ডহ্যামে জয় পায়নি দলটি। সেখানকার মুসলিম সম্প্রদায় গাজা নিয়ে লেবার পার্টির অবস্থানে সন্তুষ্ট নন। তাদের মতে, সেখানে যুদ্ধবিরতির কথা ভাবেনি দলটি।

শেয়ার