Top

আরামকোর ১০ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করছে সৌদি

২৭ মে, ২০২৪ ৯:৪০ অপরাহ্ণ
আরামকোর ১০ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করছে সৌদি

রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি আরামকোর মাল্টি বিলিয়ন ডলারের শেয়ার বিক্রির পরিকল্পনা করছে সৌদি আরব। আগামী জুনের মধ্যেই সেগুলো বিক্রি করা হতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ দুই ব্যক্তির বরাত দিয়ে রিপোর্টে বলা হয়, এটি হতে পারে মধ্যপ্রাচ্য অঞ্চলের শেয়ার ছাড়ার সবচেয়ে বড় ঘটনা।

এক ব্যক্তি জানিয়েছেন, আরামকোর শেয়ার বিক্রি করে ১০ বিলিয়ন ডলার বাজার থেকে তোলা হতে পারে। উভয় ব্যক্তিই জানান, বর্তমানে এ নিয়ে প্রস্তুতি চলছে। তবে শেষ মুহূর্তে পরিকল্পনায় পরিবর্তন আসতেও পারে।

তবে নিজেদের নাম প্রকাশ করেননি কেউ। কারণ, বিষয়টি গোপনীয় পর্যায়ে রয়েছে। তারা জানিয়েছেন, সব শেয়ার একসঙ্গে বাজারে ছাড়া হবে না। পরিকল্পনা অনুযায়ী সেগুলো ধীরে ধীরে বিক্রি করা হবে।

তবে সৌদি কর্তৃপক্ষ এ বিষয়ে মুখে কুলুপ এঁটে রয়েছে। এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি তারা। আরামকো জানিয়েছে, শেয়ার বিক্রির সিদ্ধান্ত আমাদের শেয়ারহোল্ডারদের বিষয়। এমন কিছু নয়, যা নিয়ে আমরা মন্তব্য করতে পারি।

এর আগে চলতি মাসের শুরুতে অংশীদারদের লভ্যাংশ দেয়ার ঘোষণা দেয় আরামকো। সবমিলিয়ে শেয়ারহোল্ডারদের ৩১ বিলিয়ন ডলার লাভ দেয়ার কথা জানায় তারা। চলমান বছরের দ্বিতীয় প্রান্তিকেই এই অর্থ সবাইকে পরিশোধ করা হবে।

বিশ্বের সর্ববৃহৎ জ্বালানি তেল রপ্তানিকারক প্রতিষ্ঠান আরামকো। সম্প্রতি এক আয় বিবরণীতে তারা জানিয়েছে, ২০২৪ সালে অংশীদারদের মোট ১২৪ দশমিক ৩ বিলিয়ন ডলার লভ্যাংশ দেয়া হবে। ৪ প্রান্তিকে এই অর্থ শোধ করা হবে।

ইতোমধ্যে তেল ও গ্যাস খনি আবিষ্কার এবং উত্তোলনে বিনিয়োগ বাড়িয়েছে আরামকো। সেসব ক্ষেত্রে সফল হলে তাদের আয় বৃদ্ধি পাবে।

শেয়ার