Top

মার্কিন ডলারের মান নিম্নমুখী

২৮ মে, ২০২৪ ১০:৫৯ অপরাহ্ণ
মার্কিন ডলারের মান নিম্নমুখী

চলতি সপ্তাহের শেষদিকে মূল্যস্ফীতির উপাত্ত প্রকাশ করবে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলো। যার ওপর ভিত্তি করে সুদের হার নির্ধারণ করবে সেগুলোর কেন্দ্রীয় ব্যাংক। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মুদ্রাবাজারে যুক্তরাষ্ট্রের ডলারের মান কমেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, মঙ্গলবার (২৮ মে) অন্যান্য মুদ্রার বিপরীতে গ্রিনব্যাক সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ১১ শতাংশ। দিন শেষে যা ১০৪ দশমিক ৪৭ পয়েন্টে অবস্থান করছে।

সবমিলিয়ে চলতি মে’তে এখন পর্যন্ত ডলার সূচকের পতন হয়েছে ১ দশমিক ৭ শতাংশ। মাসিক ভিত্তিতে গত ৫ মাসে যা প্রথম। অর্থাৎ ২০২৪ সালে এত নিম্নগামী হয়নি।

ব্যাংক অব আমেরিকার (বিওএফএ) বৈদেশিক মুদ্রা কৌশলের বৈশ্বিক প্রধান আথানাসিওস ভাম্বাকিডিস বলেন, চলতি বছরই সুদের হার কমাতে পারে ফেড। এমনকি আগামী ডিসেম্বরে হলেও। ইতোমধ্যে এমন পটভূমি তৈরি হয়েছে। ফলে ডলারের দাম কমছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি দুর্বল হয়েছে। তবে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রত্যাশার চেয়ে শক্তিশালী হয়েছে। ডলারের দরপতনের যা মূল কারণ।

তিনি আরও বলেন,এরই মধ্যে সুদের হার বাড়ানোর অবস্থান থেকে সরে এসেছে ফেড। এরকম জল্পনা-কল্পনাতেও জল ঢেলে দিয়েছে তারা। ডলারের মূল্য বৃদ্ধি যা রোধ করেছে।

ধারণা করা হচ্ছে, আগামী ডিসেম্বরে সুদের হার কমাতে পারে ফেড। নভেম্বরে সেই সম্ভাবনা রয়েছে ৮০ শতাংশ। এমনকি সেপ্টেম্বরেও আশা আছে ৬০ শতাংশ।

শেয়ার