Top

শেরপুরে ঝড়ের তাণ্ডবে কলা চাষিদের মাথায় হাত

৩১ মে, ২০২৪ ৭:৪৫ অপরাহ্ণ
শেরপুরে ঝড়ের তাণ্ডবে কলা চাষিদের মাথায় হাত
শেরপুর প্রতিনিধি :

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার পশ্চিম বাকাকুড়া গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন কলা চাষিরা। সংসারের বাড়তি আয়ের আশায় উচ্চ ফলনশীল জি-নাইনসহ বিভিন্ন জাতের কলা চাষ করলেও,বৃহস্পতিবার(৩০মে) গভীর রাতে এই প্রাকৃতিক দুর্যোগে বাগানের প্রায় সব গাছই উপড়ে গেছে।

ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে অন্যতম মো: ফজলুল হক জানান, পরিবারের বাড়তি আয়ের চাহিদা মেটাতে গত বছর ৬০ শতাংশ জমি লিজ নিয়ে উচ্চ ফলনশীল জি-নাইন কলা চাষ করেন।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং পিদিম ফাউন্ডেশনের সহযোগিতায় প্রায় দেড় লাখ টাকা ব্যয়ে সাড়ে পাঁচ শত চারা রোপণ করেন। সর্বোচ্চ ফলনের মুখ দেখলেও গত বৃহস্পতিবার ভোর রাতের ঝড়ে সব গাছ উপড়ে পড়ে প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

ফজলুল হকের মতোই ক্ষতির সম্মুখীন হয়েছেন একই গ্রামের অন্যান্য ক্ষুদ্র কৃষকরাও। মো: আলম মিয়া ২৫ শতাংশ, আব্দুল মোমিন ১৫ শতাংশ, জিয়াউর রহমান ৫০ শতাংশ, শামীম মিয়া ৬০ শতাংশ এবং হযরত আলী উরফে (লাল চাঁন) ২৫ শতাংশ জমিতে কলা চাষ করেছিলেন। ঝড়-তুফানের তাণ্ডবে তাদেরও উল্লেখযোগ্য পরিমাণ ক্ষতি হয়েছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ১০ লাখ টাকা হওয়ায়, ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারি সহযোগিতার মাধ্যমে ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য আবেদন করছেন। তাদের আবেদন সরকারের দৃষ্টিগোচর হবে এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে, এই আশায় বুক বাঁধছেন তারা।

এসকে

শেয়ার