Top
সর্বশেষ

হিটস্ট্রোকে ভারতে একদিনে ৩৩ নির্বাচন কর্মীর মৃত্যু

০২ জুন, ২০২৪ ৬:১৭ অপরাহ্ণ
হিটস্ট্রোকে ভারতে একদিনে ৩৩ নির্বাচন কর্মীর মৃত্যু

ভারতের লোকসভা নির্বাচনের শেষদিনে হিটস্ট্রোকে উত্তর প্রদেশে অন্তত ৩৩ নির্বাচন কর্মী (পোলিং স্টাফ) মৃত্যুবরণ করেছেন। রোববার (২ জুন) একজন নির্বাচনী কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

উত্তর প্রদেশের প্রধান নির্বাচনী কর্মকর্তা নভদীপ রিনওয়া জানান, শনিবার (১ জুন) তীব্র গরমের কারণে উত্তরপ্রদেশে ৩৩ পোলিং কর্মী মারা যান। ওইদিন নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত পর্যায়ে ভোটগ্রহণ চলছিল। মৃতদের মধ্যে নিরাপত্তারক্ষী এবং স্যানিটেশন কর্মীরাও আছেন।

তিনি জানান, নিহতের পরিবারকে ১৫ লাখ রুপি আর্থিক ক্ষতিপূরণ দেয়া হবে। যদিও গত কয়েক দিনে তীব্র তাপপ্রবাহের কারণে ভারতের বিভিন্ন রাজ্যে অনেক মানুষ মারা গেছেন। কিন্তু একদিনে একটি রাজ্যে এত মানুষের মৃত্যুর ঘটনা এটিই প্রথম।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, শনিবার উত্তর প্রদেশের সর্ব দক্ষিণের ঝাঁসি শহরের তাপমাত্রা ছিল ৪৬ দশমিক ৯ ডিগ্রী।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শনিবার সারাদেশে প্রচণ্ড গরমে মোট ৫৮ জন মারা গেছেন। প্রতিবেশী বিহার, পূর্ব ওড়িশা এবং মধ্যপ্রদেশ রাজ্য থেকেও মৃত্যুর খবর পাওয়া গেছে।

শনিবার বিহারে অন্তত ১০ জন নির্বাচনী দায়িত্ব পালনের সময় মারা গেছেন। এদিন ওড়িশায় তাপজনিত কারণে কমপক্ষে ৯ জন মারা গেছেন। আর দুইদিনে এই দুই রাজ্যে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ তে।

এদিকে, শনিবার সন্ধ্যায় ভোট গ্রহণ শেষ হওয়ার পর বুথফেরত জরিপ বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। লোকসভার বেশিরভাগ আসনও বিজেপির দখলে থাকবে বলে আভাস পাওয়া গেছে বুথফেরত জরিপে।

সূত্র: আল জাজিরা

বিএইচ

শেয়ার