Top
সর্বশেষ

কেনিয়াতে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভে নিহত অন্তত ৩৯

০২ জুলাই, ২০২৪ ১:০৪ অপরাহ্ণ
কেনিয়াতে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভে নিহত অন্তত ৩৯

কেনিয়ায় কর বৃদ্ধির প্রতিবাদে দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর বিরুদ্ধে গতমাস থেকে চলা বিক্ষোভে এই পর্যন্ত মোট ৩৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও আহত হয়েছেন ৩৬১ জন।

আফ্রিকার ভারত মহাসাগর উপকূলবর্তী দেশ কেনিয়া সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল। কর বাড়ানোর বিতর্কিত আর্থিক বিল পাসের প্রতিবাদে কেনিয়ার রাজধানী নাইরোবিসহ সারা দেশে ব্যাপক সহিংস বিক্ষোভ করেন কয়েক হাজার মানুষ। আর সে সময়ই এই প্রাণহানির ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরো অন্তত ৩৬১ জন। এছাড়া এখনও নিখোঁজ আছেন অন্তত ৩২ জন এবং আন্দোলন ও নাশকতামূলক কর্মকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৬২৭ জনকে। খবর আল জাজিরা।

এনডিটিভি জানিয়েছে, সোমবার (১ জুলাই) কেনিয়া ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটস নিহতের এই নতুন সংখ্যা প্রকাশ করেছে। এই সংখ্যা দেশটির সরকারের পক্ষ থেকে প্রকাশ করা সংখ্যার দ্বিগুণ। বিবৃতিতে বিক্ষোভের সময়কাল ১৮ জুন থেকে ১ জুলাই পর্যন্ত বলে উল্লেখ করা হয়েছে। গত মঙ্গলবার প্রায় সব ধরনের পণ্যের ওপর কর বৃদ্ধিসংক্রান্ত একটি প্রস্তাব পাস হয় কেনিয়ার পার্লামেন্টে। প্রস্তাবটি পাসের সঙ্গে সঙ্গেই পার্লামেন্ট চত্বরসহ পুরো নাইরোবিতে শুরু হয় বিক্ষোভ। আন্দোলনকারীরা পার্লামেন্ট চত্বরের একটি পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেন, বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি শুরু করে পুলিশ। দেশটির তরুণ প্রজন্ম আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন।

সরকারের অর্থায়নে চলা এই সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, আমাদের রেকর্ড থেকে পাওয়া তথ্য থেকে ইংগিত মিলছে যে বিক্ষোভকালে ৩৯ জন নিহত এবং ৩৬১ জন আহত হয়েছে। এই প্রতিবাদ শুরুর পর থেকে বিষয়টি নিয়ে কেনিয়ায় মোট ৩২টি মামলা হয়েছে এবং ৬২৭ জনকে আটক করা হয়েছে।

এদিকে কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো একটি টেলিভিশনে সাক্ষাতকারে বলেছেন, বিক্ষোভকালে ১৯ জন নিহত হয়েছেন। তিনি গত সপ্তাহে কর বৃদ্ধি সম্বলিত বিলটি প্রত্যাহারের ঘোষণাও দিয়েছেন। তা সত্ত্বেও বিক্ষোভকারীরা আজ মঙ্গলবার থেকে নতুন দফায় কর্মসূচি শুরুর ঘোষণা দিয়েছেন।

এম পি

শেয়ার