Top
সর্বশেষ

কপিরাইট গান মুছে ফেলতে এলো ইউটিউবের নতুন টুল

০৬ জুলাই, ২০২৪ ৬:১০ অপরাহ্ণ
কপিরাইট গান মুছে ফেলতে এলো ইউটিউবের নতুন টুল

ক্রিয়েটরদের ‘ইরেজ সং’ টুলের নতুন আপডেট নিয়ে এলো ইউটিউব। এর ফলে ভিডিওর ভয়েস বা অন্যান্য সাউন্ডে প্রভাবে না ফেলেই কপিরাইট মিউজিক মুছে ফেলা যাবে। ফলে ক্রিয়েটররা সহজেই ভিডিও থেকে কপিরাইট ক্লেইম সরিয়ে ফেলতে পারবে।

এই সপ্তাহের শুরুর দিকে ফিচারটি নিয়ে আসার ঘোষণা দেয় ইউটিউব। এখন পর্যায়ক্রমে টুলটির উন্নত সংস্করণ বিভিন্ন ডিভাইসে চালু করা হচ্ছে। এর আগে বেটা সংস্করণে টুলটি দেখা গিয়েছিল। তবে সেসময় এটি ভালোভাবে কপিরাইট মিউজিকগুলো মুছে ফেলতে পারত না। নতুন আপডেটে টুলটির সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এখন ভিডিও থেকে ক্রিয়েটরের ডায়ালগ বা অন্য কোনো শব্দ না মুছে শুধু কপিরাইট মিউজিক মুছে ফেলতে পারে এই টুল।

টুলটি সম্পর্কে ইউটিউবের সাপোর্ট পেজে বিস্তারিত বলা হয়েছে। ইউটিউব বলছে, কপিরাইট মিউজিক শনাক্ত হলে ভিডিওতে একটি অপশন দেখা যাবে। টুলটি এই ধরনের মিউজিক সরিয়ে ফেলার পাশাপাশি ভিডিওর নির্দিষ্ট অংশের সম্পূর্ণ অডিও মুছে ফেলতে পারবে।

কোনো ভিডিওয়ের নির্দিষ্ট অংশের অডিও মুছে ফেলা সহজ কাজ নয়। কারণ ভিডিও এডিট করে অডিও মুছে ফেলতে অনেক সময় ও শ্রম লাগে। নতুন আপডেটের ফলে ব্যবহারকারীরা একটি ক্লিক বা ট্যাপের মাধ্যমে কয়েক সেকেন্ডের মাধ্যমে কপিরাইট ক্লেইমের অডিওগুলো সরিয়ে ফেলতে পারবে।

টুলটি বেশ কিছু সীমাবদ্ধতার কথা জানিয়েছে ইউটিউব। কোনো কোনো সময় কপিরাইট মিউজিক মুছে ফেলতে পারবে এই টুল। সে ক্ষেত্রে পুরোপুরি অডিও ও মিউজিক মিউট করে ফেলতে হবে বা নির্দিষ্ট অংশ ভিডিও থেকে কেটে ফেলতে হবে। এ ছাড়া কোনো ভিডিওতে ১ লাখের বেশি ভিউ থাকলেও টুলটি কাজ করবে না।

টুলটি নিয়ে এখনো পরীক্ষা নিরীক্ষা করছে ইউটিউব। তাই টুলটি ব্যবহারের পর ভিডিও আবার আপলোড করার আগে ক্রিয়টরদের সেটি ভালো করে যাচাই করার পরামর্শ দিয়েছে প্ল্যাটফর্মটি।

এএন

শেয়ার