Top

পুলিশি হামলার প্রতিবাদে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

১২ জুলাই, ২০২৪ ৬:৩৩ অপরাহ্ণ
পুলিশি হামলার প্রতিবাদে জবি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

কোটা সংস্কার আন্দোলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে পুলিশের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেলে এ বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা। এদিন বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রাঙ্গণ থেকে শিক্ষার্থীরা মিছিল বের করেন। এরপর শিক্ষার্থীরা ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেন।

এ সময় আন্দোলনকারীরা শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ‘কুমিল্লায় হামলা কেন? প্রশাসন বিচার চাই’, চট্টগ্রামে হামলা কেন? প্রশাসন বিচার চাই’, জবির গেটে তালা কেন? প্রশাসন জবাব চাই’ সহ নানা স্লোগান দিতে থাকেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, গতকাল শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে কুমিল্লা, চট্টগ্রাম ও ঢাকায় আমাদের ভাইদের ওপর নগ্ন হামলা হয়েছে। এভাবে হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না। গেটে তালা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

মূল ফটকের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা সারাদেশে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক আতিকুর রহমান তানজিল বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আন্দোলন বন্ধ করতে পুলিশ-প্রশাসন যে ন্যক্কারজনক হামলার পথ বেছে নিয়েছেন সেটা প্রশাসনের জন্য চরম লজ্জার। আমরা তাদের প্রতিপক্ষ নই। তবুও প্রশাসন আমাদের ওপর গুলি চালিয়েছে। আমাদের যৌক্তিক আন্দোলনে উসকানি দিয়ে তারা নিজেরাই গুলি চালিয়েছে। অবিলম্বে এই হামলার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে হবে।

উল্লেথ্য, গত ৫ জুলাই থেকে সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীসহ সারাদেশে সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিসহ বিক্ষোভ মিছিল করে আসছে শিক্ষার্থীরা।

এম পি

শেয়ার