Top
সর্বশেষ

চট্টগ্রামে আত্মগোপনে জনপ্রতিনিধিরা, ব্যাহত নাগরিক সেবা

১২ আগস্ট, ২০২৪ ৬:২৬ অপরাহ্ণ
চট্টগ্রামে আত্মগোপনে জনপ্রতিনিধিরা, ব্যাহত নাগরিক সেবা
চট্টগ্রাম প্রতিনিধি :

সরকার পতনের পর দেশের উদ্ভূত পরিস্থিতিতে এখনো পর্যন্ত কার্যালয়ে যাননি চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম আর ওয়ার্ড কাউন্সিলররা। মেয়র কোথায় অবস্থান করছেন কিংবা কবে নাগাদ অফিস শুরু করবেন তার তথ্যও জানা নেই চসিক কর্মকর্তাদের। কর্মকর্তা নিয়মিত অফিস করলেও কাজকর্ম আটকে গেছে মেয়রের অনুপস্থিতিতে।

হাসিনা সরকার পতনের পর ভাঙচুর করা হয়েছে দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলো। এসব ভাংচুরের মধ্যে লন্ডভন্ড হয়েছে চট্টগ্রাম নগরীর বেশির ভাগ ওয়ার্ড কার্যালয় ও থানা। আইনশৃঙ্খলা রক্ষায় থানার কার্যক্রম শুরু হলেও এখনো তালাবদ্ধ ও ভাঙচুর অবস্থায় রয়েছে ওয়ার্ড কার্যালয় গুলো।

দেখা গেছে, আন্দোলন ও সরকার পতনের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিমের বাড়িসহ সিটি কর্পোরেশনের অন্তত ২০টি ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ে হামলা ও ভাঙচুর করা হয়। এরপর থেকে অফিস করছেন না ওয়ার্ড কাউন্সিলররা। কার্যালয়ে আসছেন সচিব ও অন্যকর্মীরা। ফলে সেবা নিতে আসা নগরবাসীদের ফেরত যেতে হচ্ছে। প্রয়োজনীয় সনদ না পেয়ে দুর্ভোগে পড়ছেন তারা। তবে কিছু কিছু ওয়ার্ড কার্যালয়ে ওয়ার্ড সচিব ও কর্মীরাও আসলেও এখনো সেবা পাচ্ছেন না নগরবাসী।

জানা গেছে, ৫ আগস্ট সরকার পতনের দু দিন আগে অর্থাৎ ৩ আগস্ট চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর বাসভবনে হামলার ঘটনা ঘটে। এরপর ৫ আগস্ট সরকার পতনের পর থেকেই ‘নিরাপত্তাজনিত কারণে’ আত্মগোপনে রয়েছেন তিনি। আর মেয়রের অনুপস্থিতে চসিকের দৈনন্দিন কার্যক্রমেও ব্যাঘাত ঘটছে বলে জানান সংশ্লিষ্টরা।

মেয়র অফিস না করার বিষয়টি নিশ্চিত করে চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ বলেন, মেয়র এখনো অফিস করে নাই। আজকেও অফিসে আসে নাই। ওনি কোথায় আছে এ বিষয়ে আমি বিস্তারিত কিছু জানি না।

এদিকে সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় সেবা নিয়ে চরম ভোগান্তি পড়েছে সেবাপ্রার্থীরা। এসব ওয়ার্ড কাউন্সিলর কার্যালয় থেকে জন্মনিবন্ধন সনদ, জাতীয়তা সনদ, চারিত্রিক সনদ, উত্তরাধিকার সনদ, ওয়ারিশান সনদসহ প্রয়োজনীয় সব সনদ দেওয়া হয়। এসব সনদে ওয়ার্ড কাউন্সিলরদের স্বাক্ষর লাগে। কিন্তু এখন তা ইস্যু করা যাচ্ছে না।

এ বিষয়ে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়গুলোর বেশির ভাগ ভাঙচুর করা হয়েছে। এর মধ্যে কয়েকটি খোলার মতো অবস্থা নেই। ওয়ার্ড কাউন্সিলররা না থাকায় মানুষ সেবা পাচ্ছেন না। অন্তর্বর্তী সরকার মাত্র দায়িত্ব নিয়েছে। নির্দেশনা পেলে আমরা সে অনুযায়ী কাজ করবো।

শুধু সিটি করপোরেশন নয়, ছাত্র-জনতার আন্দোলনে হাসিনার পতনের কয়েক দিন আগে থেকেই চট্টগ্রামের অনেক পৌর মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরাসহ জনপ্রতিনিধি গা-ঢাকা দিয়েছেন। পতনের দিন ৫ আগস্ট দুপুর থেকে মোবাইলও বন্ধ করে দিয়েছেন বেশির ভাগ জনপ্রতিনিধি। যে কারণে চরম দুর্ভোগে পড়েছেন সেবা প্রার্থীরা। এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজও এসব জনপ্রতিনিধিদের নির্দেশনায় পরিচালিত হয়। এসব কাজও থমকে আছে।

চট্টগ্রামের সীতাকুণ্ডের মুরাদপুর ইউনিয়নের আশরাফ উদ্দিন বলেন, আমার পারিবারিক জমিজমার কাজে ব্যবহার করার জন্য উত্তরাধিকার সনদ প্রয়োজন। পরিষদে চেয়ারম্যান না থাকায় এ কার্যক্রম বন্ধ রয়েছে। বারবার গিয়ে ফিরে আসতে হচ্ছে বলে জানান তিনি।

এদিকে ইউএনও’র নির্দেশে এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে উপজেলাগুলোতে মাইকিং করা হয়েছে। তেমন কোনো সমস্যা না হলেও ভয়ে পরিষদে যাচ্ছেন না অনেকে। তবে ইউএনওর নির্দেশনায় কাজে ফিরবেন বলে জানান অনেক জনপ্রতিনিধি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আকতার কবির চৌধুরী বলেন, ‘পলাতকরা কেউ সত্যিকারের ভোটের মাধ্যমে নির্বাচিত হননি। অতীতে ভোটের মাধ্যমে নির্বাচিত হওয়ার নিয়মটাই উঠে গিয়েছিল। মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে তারা নির্বাচিত হয়েছিলেন। তাহলে তারা নিজেদের কি ভাবে জনপ্রতিনিধি দাবি করেন?’

তিনি আরো বলেন, ‘আমাদের দেশে অতীতে যারা নির্বাচিত হয়েছিলেন বা সর্বশেষ যারা ছিলেন তারা আমাদের যে উন্নয়নের কথা বুঝিয়েছেন তা হলো অবকাঠামোগত উন্নয়ন। আমাদের নৈতিক, মানবিক এবং মানসিক উন্নয়ন ঘটানো হয়নি। যে কারণে দুই দিন পুলিশ না থাকার কারণে আমরা লুটতরাজের মাধ্যমে বিশ্বকে জানিয়ে দিলাম আমরাও ভালো নই।

অ্যাডভোকেট আকতার কবির চৌধুরী বলেন, মানসিকতার পরিবর্তন না হওয়ার জন্য জ্যেষ্ঠ নেতা কিংবা নীতি-নির্ধারকরা দায়ী। ওপরের লেভেলে যখন চুরি করা হয় তখন কর্মীরা বসে থাকবে না। বরং চুরির প্রতিযোগিতা হয়। কেউ যদি সৎ থাকে তাহলে তাকে অযোগ্য হিসেবে উপহাস করা হয়।

এসকে

শেয়ার