Top
সর্বশেষ

২৭ দিন পর চট্টগ্রাম ছাড়লো আন্তঃনগর ট্রেন

১৫ আগস্ট, ২০২৪ ৬:২৬ অপরাহ্ণ
২৭ দিন পর চট্টগ্রাম ছাড়লো আন্তঃনগর ট্রেন
চট্টগ্রাম প্রতিনিধি :

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দেশজুড়ে সহিংসতায় ১৯ জুলাই থেকে পুরোপুরি বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। সেই থেকে চট্টগ্রামেও বন্ধ থাকে আন্তঃনগর ট্রেন। পরিস্থিতি স্বাভাবিক হলে ২৭ দিন পর সচল হয় আন্তঃনগর ট্রেনের চাকা। এদিকে, চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর ট্রেনের শিডিউল থাকলেও প্রথম দিন (বৃহস্পতিবার) ৭টি ঢাকাসিলেটচাঁদপুরসহ দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাচ্ছে। এর মধ্যে সুবর্ণ এক্সপ্রেস, পাহাড়িকা বিজয় এক্সপ্রেসের রেক চট্টগ্রামে না থাকায় ওই তিন ট্রেন আজ চট্টগ্রাম থেকে ছাড়ছে না। তাই মহানগর এক্সপ্রেস দিয়ে শুরু হয়েছে চট্টগ্রাম থেকে আন্তঃনগর ট্রেনের যাত্রা।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় সরেজমিনে দেখা যায়, নম্বর প্লাটফর্ম থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়মহানগর এক্সপ্রেস নিরাপত্তায় আছেন আরএনবি জিআরপিসহ মোট সদস্যের একটি দল। তবে এখনো সিভিল ড্রেসে আছেন জিআরপির সদস্যরা।

চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম শহীদুল বলেন, ‘আজ প্রথম দিনে জিআরপির সদস্যরা সিভিল ড্রেসে দায়িত্ব পালন করবেন। শুক্রবার থেকে যথারীতি পুলিশি পোশাকে দেখা যাবে তাদের।

এদিকে, চালু হওয়ার প্রথম দিনে স্বাভাবিক সময়ের তুলনায় কম ছিল মহানগর এক্সপ্রেসের যাত্রী সংখ্যা। তবে শুক্রবার থেকে যাত্রী সংখ্যা বৃদ্ধি হবে বলে আশা করছেন কর্মকর্তারা।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার কামরুজ্জামান বলেন, ‘আজ চট্টগ্রাম ছেড়ে যাওয়া মহানগর এক্সপ্রেস ট্রেনের টিকিট (সিট) বিক্রি হয়েছে ৭৩৪টি। স্বাভাবিক সময়ের তুলনায় আজ যাত্রী সংখ্যা কিছুটা কম। শুক্রবার থেকে যাত্রী বাড়বে।

প্রসঙ্গত, গত ১৮ জুলাই থেকে দেশের বিভিন্ন পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে সরকারের কারফিউ জারির পর ১৯ জুলাই থেকে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়। এরমধ্যে গত থেকে আগস্ট সীমিত পরিসরে কমিউটার ট্রেন চালু হয়। পরে আগস্ট রাতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

এসকে

শেয়ার