Top
সর্বশেষ

গাজীপুরে কারখানা শ্রমিকদের বিক্ষোভ, ৫ কিলোমিটার যানজট

২২ সেপ্টেম্বর, ২০২৪ ২:০০ অপরাহ্ণ
গাজীপুরে কারখানা শ্রমিকদের বিক্ষোভ, ৫ কিলোমিটার যানজট
জেল‍া প্রতিনিধি :

গাজীপুরের বাঘের বাজার এলাকায় মন্ডল ইন্টিমেন্টস পোশাক কারখানার শ্রমিকেরা হাজিরা বোনাস, নাইট বিল, হাফ বেলা ছুটি, মোবাইল নিয়ে কারখানায় প্রবেশসহ বিভিন্ন দাবীতে শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করেছে। এসময় সড়কের উভয় পাশে ৫ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এতে সড়কে চলাচলকারী যাত্রী, চালক ও স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ৮ টা থেকে গাজীপুরের জয়দেবপুর উপজেলার বাঘের বাজার এলাকায় ওই কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে রাখে।

এছাড়া গাজীপুর মহানগরীর খাইলকুর এলাকার এম এম ফ্যাশন এন্ড কম্পোজিট লিমিটিড, টঙ্গী পশ্চিম থানার খাঁ পাড়া সড়কের সিজন্স ড্রেসেস লিমিটেড পোশাক কারখানা, সাতাইশ বাগানবাড়ি এলাকায় অবস্থিত প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল শ্রমিকরা বিভিন্ন দাবীতে কারখানা অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে।

আন্দোলনরত শ্রমিকেরা জানান, আশপাশের বিভিন্ন কারখানার শ্রমিকেরা আন্দোলন করে তাদের দাবী পূরণ করে নিয়েছে। আমরা কারখানা কর্তৃপক্ষের কাছে আমাদের দাবী জানিয়ে আসলেও তারা তা পূরণে উদাসীন। তাই আমরা আমাদের দাবী আদায়ে আন্দোলন করছি। তাদের দাবীগুলো হলো হাজিরা বোনাস ১০০০ টাকা করতে হবে, নাইট বিল ১০০ টাকা, কারখানায় মোবাইল নিয়ে প্রেবেশের অনুমতি দিতে হবে, হাফ বেলা ছুটি অথবা দুই ঘন্টা গেইট পাশ নিলে হাজিরা বোনাস কাটা যাবে না, অসুস্থ হলে কারখানার মেডিকেল সেন্টারে বিশ্রামে না রেখে ছুটি দেওয়াসহ বিভিন্নদাবীতে তারা অবরোধ করে।

সকালে সাড়ে ৮টা থেকে শ্রমিকেরা কারখানার সামনে বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেন। এক পর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন বিক্ষোভ শুরু করে। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং যাত্রী, সাধারণ মানুষ ও চালকেরা ভোগান্তিতে পড়েন। খবর পেয়ে শিল্প পুলিশ, জয়দেবপুর থানা পুলিশ এবং সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র গাজীপুর জেলা সভাপতি জিয়াউল কবীর খোকন বলেন, কারখানায় প্রবেশে যেসব শ্রমিকের কোনো লেইট নেই এবং নিয়মিত কাজ করে, তাদেরকে প্রতিমাসে ৭৫০ টাকা অতিরিক্ত হাজিরা বোনাস দিচ্ছে বিভিন্ন পোশাক কারখানা। আমি মনে করি এটা শমিকদের অধিকার এবং যৌক্তিক দাবী।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (বাঘের বাজার জোন) সুমন মিয়া জানান, সকাল সাড়ে ৮ টা থেকে শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভক করছে। আমরা চেষ্টা করছি কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আলোচনা করার চেষ্টা করছি।

এসব বিষয়ে মন্ডল ইন্টিমেন্টস পোশাক কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে, গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন জানান, রবিবার সকাল ৮ টায় থেকে গাজীপুর মহানগরীর খাইলকুর এলাকার এম এম ফ্যাশন এন্ড কম্পোজিট লিমিটিডের তিন শতাধিক শ্রমিক কারখানায় পবেশে করে। আধা ঘন্টা পর থেকে তারা আগষ্ট মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে। মালিক পক্ষের সাথে শ্রমিকদের আলোচনা চলছে।

একই সময়ে গাজীপুর মহানগরীর টঙ্গী পশ্চিম থানা খাঁ পাড়া সড়কের সিজন্স ড্রেসেস লিমিটেড পোশাক কারখানার ১৫০০ শ্রমিক জুলাই মাসের অর্ধেক বেতনের দাবিতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে।

উল্লেখ্য, সিজন্স ড্রেসেস লিমিটেড পোশাক কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে আগামী ২৪ সেপ্টেম্বর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দিন ধার্য্য রয়েছে।

অপরদিকে, সকাল থেকে গাজীপুর মহানগরীর টঙ্গী পশ্চিম থানার সাতাইশ বাগানবাড়ি এলাকায় অবস্থিত প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড কারখানার পাঁচ শতাধিক শ্রমিক আগস্ট মাসের বেতনের দাবীতে উৎপাদন কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে কর্মবিরতি পালন করছে। মালিক পক্ষের সাথে শ্রমিকদের আলোচনা চলছে। এছাড়াও টঙ্গীতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল শ্রমিকরা কয়েকটি দাবী নিয়ে কর্মবিরতি পালন করছে।

বিএইচ

শেয়ার