Top

শেরপুরের গোমড়া গ্রামের ১২শত কৃষক কাঁকরোল চাষে লাভবান

২৬ সেপ্টেম্বর, ২০২৪ ৭:২১ অপরাহ্ণ
শেরপুরের গোমড়া গ্রামের ১২শত কৃষক কাঁকরোল চাষে লাভবান
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

শেরপুর জেলার সীমান্তবর্তী উপজেলা ঝিনাইগাতীর নলকুড়া ইউনিয়নের পাহাড়ি গ্রাম গোমড়া। গ্রামটিতে বসবাসকারী প্রায় সবাই বিভিন্ন সবজির আবাদ করেন। যার মধ্যে অন্যতম হলো কাঁকরোল চাষ। তাই গোমড়া গ্রামটি এখন ‘কাঁকরোল গ্রাম’ নামেই পরিচিতি ছড়িয়েছে। এ গোমড়া গ্রামের ৪শত একর জমিতে প্রায় ১২শত কৃষক কাঁকরোল চাষের ওপর নির্ভরশীল। এই সবজি চাষে লাভবান হচ্ছে স্থানীয় কৃষকেরা।

সরজমিনে স্থানীয়দের কাছ থেকে জানা যায়, এ এলাকায় কয়েক বছর আগেও পানি ও বিদ্যুতের অভাবে বহু জমি পতিত ছিল। এখন পানির সুবিধা ও বিদ্যুৎ পাওয়ায় ওই সব জমি এখন আর পতিত থাকে না। কৃষি বিভাগের সহায়তা ও পরামর্শে গ্রামের প্রায় সবাই নিজের কিংবা অন্যের জমি বর্গা নিয়ে মৌসুমি সবজি চাষ করছে। এখন পুরো এলাকার সবজির খেত কাঁকরোলে ছেয়ে গেছে। যদিও এসব ক্ষেতে গরম ও শীতের আগাম সবজি বেশি আবাদ করেন স্থানীয়রা। এখানকার উৎপাদিত সবজির মান ভালো হওয়ায় স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। স্থানীয় বাজারে কাঁকরোল কেজিতে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

গোমড়া গ্রামের কৃষি উদ্যোক্তা আনোয়ার হোসেন বলেন, আগে এ এলাকায় পানির জন্য প্রায় সব জমিই পতিত থাকত। কিন্তু এখন বিদ্যুৎ আসায় পানির সমস্যা সমাধান হওয়ায় অনেক জমি আবাদের আওতায় এসেছে। আমরা এখন সবজির মধ্যে কাঁকরোল লাগিয়েছি। আমরা মৌসুমভিত্তিক সবজির আবাদ করে থাকি। সবজি আবাদ করে এলাকার কৃষকরা লাভবান হচ্ছে।

কৃষক হরমুজ মিয়া বলেন, এটা পাহাড়ি এলাকা। এ এলাকায় আমরা সবজির আবাদই করি। আমি ৫০ শতাংশ জমিতে কাঁকরোল লাগাইছি। আমি এবার কাঁকরোল বিক্রি করে অনেকটা লাভবান। পোলাপানের লেখাপড়ার খরচ চালাচ্ছি। পাঁচ সদস্যের সংসার চলছে এ আবাদ করেই।

কৃষক মালেক মিয়া বলেন, আমরা পাহাড়ের মানুষ ভাই আগে যে কষ্ট করছি। মানষের জমিতে সারাদিন কাম করে ৪০০ থেকে ৫০০ টাকা পাইছি। কোনো কোনো দিন কামও পাইতাম না। এই টাকা নিয়া বাজার করবার গেলে কষ্ট হইছে। এখন বাড়ির পাশে রহমত ভাইয়ের জমিন বাগি নিয়া শুরু করছি কাঁকরোলের চাষ। এখন আল্লাহর রহমতে নিজেরা ভালা আছি।তবে এ এলাকার চাষিদের অভিযোগ, গ্রামের রাস্তা-ঘাট কাঁচা থাকায় যোগাযোগব্যবস্থা খারাপ।তাই সবজির ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

কৃষক সফিকুল ইসলাম বলেন, আমাদের এদিকে কাঁচা রাস্তা হওয়ায় আমরা সবজি বাজারে তুলতে পারি না। নিলেও খরচ অনেক পড়ে যাওয়ায় লাভ কম হয়। সময়মতো বাজারে না নেওয়ায় সঠিক দামও পাই না। আমরা কৃষকরা অবহেলিত।

কৃষক আবু বক্কর বলেন, এ এলাকার গ্রামীণ রাস্তাগুলো পাকা করলে আমাদের খুব উপকার হবে। আমরা কৃষকরা সবজি আবাদ করে দামটা বেশি পাইতাম। খারাপ রাস্তায় সব গাড়ি সহজে আসবার চাই না। আসলেও ভাড়া বেশি পইড়া যায়। এজন্য লাভটা কম হয়।

কাঁকরোলের বীজ কাঁকরোল গাছের নিচে হয়ে থাকে, যা দেখতে মিষ্টি আলুর মতো। মার্চ ও এপ্রিলে এই সবজির চাষ করা হয়। চারা গজানোর ৯০ থেকে ১০০ দিনের মধ্যেই এর ফলন পাওয়া সম্ভব। কাঁকরোল লতানো জাতীয় গাছ। স্ত্রী ফুল ও পুরুষ ফুল একই গাছে হয় না। তাই বাগানে দুই ধরনের গাছ না থাকলে পরাগায়ণ ও ফলন কম হয়।

কৃষকেরা বলছেন, কাঁকরোল চাষে বিঘাতে খরচ প্রায় ৩০ থেকে ৪০ হাজার। যদি ফলন ও দাম ভালো হয় তবে প্রতি বিঘায় খরচ বাদ দিয়ে লাখ টাকার ওপরে লাভ হয়ে থাকে।

এদিকে কাঁকরোল চাষীদের সব ধরণের পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে বলে জানান, উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা কৃষিবিদ হুমায়ুন দিলদার।

কাঁকরোল অত্যন্ত পুষ্টিকর সবজি। এতে ক্যালসিয়াম, লৌহ, ফসফরাস, ক্যারোটিন, আমিষ, ভিটামিন এ, বি ও সি এবং খনিজ পদার্থ উল্লেখযোগ্য পরিমাণে রয়েছে। কাঁকরোলে ভিটামিন সি থাকায় শরীরের টক্সিন দূর করে ক্যান্সারের ঝুঁকি কমায়। কাঁকরোলে আছে বিটা ক্যারোটিন ও আলফা ক্যারোটিন যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না, ত্বককে করে উজ্জ্বল। এছাড়া কাঁকরোলের ভিটামিন এ দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

এম জি

শেয়ার