Top
সর্বশেষ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

২৮ সেপ্টেম্বর, ২০২৪ ৪:৪৬ অপরাহ্ণ
গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ
জেল‍া প্রতিনিধি :

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা কারখানা খোলে দেওয়া এবং তিন মাসের বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে এইচ. আর. ওয়ান ফ্যাশন লিমিটেড এবং এইচ. আর. ওয়ান এক্সোসরিজ কারখানার শ্রমিকেরা। পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের বুঝালে তারা মহাসড়ক থেকে সড়ে গিয়ে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে গাজীপুর মহানগরীর দক্ষিন সালনা (পলাশটেক) এলাকায় শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

বিক্ষোভকারী শ্রমিকেরা জানায়, শনিবার সকালে শ্রমিকেরা কাজে এসে দেখতে পায় গেইটে বন্ধের নোটিশ। তাদের ৩ মাসের বকেয়া বেতন না দিয়ে কারখানা কতৃপক্ষ হঠাৎ করে গেইটে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণার নোটিশ টানিয়ে দেয়। বাংলাদেশ শ্রম আইনের ১৩/১ ধারায় অনির্দিষ্টকালের জন্য কারখানা কর্তৃপক্ষ বন্ধ ঘোষণা করে। মালিকের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

শ্রমিকেরা জানান, তিন মাসের বতেন বকেয়া থাকায় তাদের ঘর ভাড়া, দোকান বাকি, বাচ্চাদের স্কুলের বেতন প্রাইভেট শিক্ষকের বেতনসহ অনেক ধার দেনা রয়েছে তাদের। হঠাৎ কারখানা বন্ধের নোটিশ দেখে তারা মহাসড়কে অবস্থান নিতে বাধ্য হয়েছে।

তারা বলেন, বৃহস্পতিবার আমরা কাজ করছি। গতকাল শুক্রবার থাকায় কারখানা সাপ্তাহিক ছুটি ছিল। শুনেছি শুক্রবার রাতে মালিক কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে চলে গেছে। আমাদের মধ্যে অনেক শ্রমিক রয়েছে যারা ৪ মাসও বেতন পাচ্ছিল না। স্টাফদের বেতন দিলেও আমাদের মতো শ্রমিকদের বেতন বকেয়া রেখে মালিখ কারখানা বন্ধ করে দিয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক ফারুক বলেন, শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করা খবরে ঘটনাস্থলে পৌছে তাদেরকে বুঝালে তারা সড়ক ছেড়ে কারখানার সামনে অবস্থান নিয়েছে।

এইচ. আর. ওয়ান ফ্যাশন লিমিটেড এবং এইচ. আর. ওয়ান এক্সোসরিজ কারখানার মালিক হাতেমের মুঠোফোনে একাধিকবার ফোন দিলে রিসিভ না করায় এ বিষয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বিএইচ

শেয়ার