Top

বাগেরহাটে সুপেয় পানির দাবিতে এ্যাডভোকেসি সভা

২৯ সেপ্টেম্বর, ২০২৪ ৭:১৫ অপরাহ্ণ
বাগেরহাটে সুপেয় পানির দাবিতে এ্যাডভোকেসি সভা
বাগেরহাট প্রতিনিধি :

বাগেরহাটের রামপালে লবণ পানি বন্ধে ও সরকারী পুকুরগুলো অবমুক্ত করে সুপেয় পারি নিশ্চিতের দাবিতে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট দক্ষিণ অঞ্চলের একটি জেলা, সমুদ্র তীরবর্তী হওয়ায় এই এলাকার মানুষ জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মেনে নিয়ে যুদ্ধ করে জীবন অতিবাহিত করছে।

প্রতিদিনই নতুন নতুন সমস্যার মধ্য দিয়ে দিন অতিবাহিত করতে হয় এই জনপদের মানুষের। জলবায়ু পরিবর্তনের এই সকল প্রতিকূলতা কাটিয়ে ওঠার জন্য এবং বিকল্প কর্মসংস্থান তৈরি, লবনাক্ততা দূরিকরন, সুপেয় পানি নিশ্চিত করতে, জেন্ডার সংবেদনশীল সরকারী সেবা নিশ্চিত করতে এই অঞ্চলের যুব সদস্যরা আন্দোলন চালিয়ে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে বাগেরহাটের রামপাল উপজেলা কনফারেন্স হলরুমে এ্যাক্টিভিস্টা বাগেরহাট ও রামপালের উদ্যোগে এবং বাঁধন মানব উন্নয়ন সংস্থা ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় একশন ফর ট্রান্সফরমেশন প্রকল্পের আওতায় এ এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাব রামপলের সভাপতি এমএ সবুর রানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যন্যদের মধ্যে উপস্তিত ছিলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী ইমরান হোসেন, পানি উন্নয়ন বোর্ড বাগেরহাট এর উপ-সহকারী প্রকৌশলী হোসনেয়ারা জামিল সুমনা, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সেলিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মতিউর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহিন রহমান, প্রেসক্লাব রামপাল এর সাধারণ সম্পাদক সুজন মজুমদার, মপাল সদর ইউনিয়নের সচিব গৌতম বসু, পেরিখালী ইউনিয়নের সচিব রাজিব মজুমদার, এছাড়া সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, বাঁধনের বিভিন্ন ইয়ুথ গ্রুপের অর্ধশতাধিক প্রতিনিধি এতে অংশগ্রহণ করে।

সভায় বক্তারা বলেন, চিংড়ি চাষের অযুহাতে প্রতিবছর হাজার হাজার হেক্টর কৃষি জমি অনাবাদি হয়ে পরে থাকে, কিছু সুবিধাবাদী প্রভাবশালীদের দৌরাত্তে প্রতি বছর স্লুইজগুলো খুলে দিয়ে লবণ পানি গ্রবেশ করিয়ে হাজার হাজার হেক্টর কৃষি নষ্ঠ হয়। বক্তরা আরও বলেন, যদি বছরের ৪ মাস অর্থাৎ মার্চ-জুন পর্যন্ত লবণ পানি প্রবেশ বন্ধ করা যায় তাহলে আমাদের এই অঞ্চলে কৃষির সাথে মাছও চাষ করা সম্ভব হবে।

এম জি

শেয়ার