Top
সর্বশেষ

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন: প্রধান উপদেষ্টার প্রেস সচিব

০৬ অক্টোবর, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ
প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন: প্রধান উপদেষ্টার প্রেস সচিব

জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহতদের মধ্য থেকে প্রতি সপ্তাহে ২০০ থেকে ৩০০ জনকে সহায়তা প্রদান করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

রোববার (৬ অক্টোবর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে একটি প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

শফিকুল আলম বলেন, জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা পেয়েছে এবং একটি কল্যাণ সংস্থা এতে এক কোটি টাকা অনুদান দিয়েছে। এর মধ্যে ৯১ জন আহত ও একজন শহিদের পরিবারকে প্রায় ৮৫ লাখ টাকা দেওয়া হয়েছে।

নিহতদের পরিবারের জন্য আর্থিক সহায়তা এবং আহতদের চিকিৎসা নিশ্চিত করতে সমাজের বিত্তশালী ব্যক্তিদের এবং আর্থিকভাবে স্বচ্ছল বিভিন্ন প্রতিষ্ঠানকে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার আহ্বান জানান প্রেস সচিব ।

ছাত্র-গণঅভ্যুত্থানে ২০ হাজার মানুষ আহত এবং প্রায় ৮০০ জন নিহত হয়েছে।

ছাত্র-গণ-অভ্যুত্থানে শহিদদের পরিবার এবং আহতদের সহায়তা প্রদানের লক্ষ্যে গত ১২ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকার জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। গত ১৭ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা গ্রহণের মাধ্যমে জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। গণঅভ্যুত্থানে শহিদদের পরিবার ও আহতদের সহায়তার জন্য এই তহবিল ব্যয় করা হচ্ছে।

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস ফাউন্ডেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক করা হয়েছে ছাত্র আন্দোলনে নিহত মীর মাহফুজুর রহমান মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে।

ফাউন্ডেশনের সাত সদস্যের কার্যনির্বাহী কমিটির অপর কর্মকর্তারা হলেন- কাজী ওয়াকার আহমদ (কোষাধ্যক্ষ), মো. নাহিদ ইসলাম (দপ্তর সম্পাদক) এবং আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া, নুরজাহান বেগম ও শারমিন এস মুর্শিদ (কার্যনির্বাহী সদস্য)।

এম জি

শেয়ার