Top

দেশে পণ্য ও সেবার গুনগত মান নেইঃ রাজশাহী বিভাগীয় কমিশনার

১৪ অক্টোবর, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ
দেশে পণ্য ও সেবার গুনগত মান নেইঃ রাজশাহী বিভাগীয় কমিশনার
রাজশাহী ব্যুরো প্রধান :

বাংলাদেশে কোন জিনিস দেশে আছে একথা বিশ্বাস করা কষ্টকর এবং দেশে যে কোন পণ্যের বা সেবার গুনগত মান নেই বললেই চলে বলে মন্তব্য করেন রাজশহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ।
রোববার (১৪ অক্টোবর) বিভাগীয় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন(বিএসটিআই) কার্যালয়ে সকাল ১১ টায় বিশ্ব মান দিবস উদযাপন উপলক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এমন মন্তব্য করেন। ‘সমন্বিত উদ্যোগে উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’ বিষয়টিকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে।

হুমায়ূন কবীর বলেন, দেশে লক্ষ লক্ষ ক্রেতাকে ওজনে কম দেয়া হয়, পেট্রোল পাম্পে জালানী মাপে কম, খাদ্যে ভেজাল, জিবন রক্ষাকারী ঔষুধে ভেজাল, নকল সার, নকল কারখানা, দুই নম্বরকে এক নম্বর বলে চালানো এখন রেওয়াজে পরিনত হয়েছে। সরকারী সেবায় ভেজালের অন্যতম উদাহরণ হলো ছাগলকান্ড যা আপনারা সকলেই জানেন। ৫ আগষ্টের পর প্রকৃত স্বরুপ মানুষ জানতে পারে বলেও জানান তিনি।

এছাড়াও বিশেষজ্ঞ অতিথি হিসেবে প্রফেসর এম. এ. রাশেদ কবির বলেন, এ বছর মান দিবসের প্রতিপাদ্যে এসডিজির গোল-৩ অর্থাৎ স্বাস্থ্য খাতকে ফোকাস করা হয়েছে। স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবস্থা, রোবোটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তা স্বাস্থ্য ব্যবস্থাপনায় যোগ করেছে নতুন মাত্রা। এ সম্পর্কে তিনি বিস্তারিত বিবরণ দেন।

রাজশাহী বিএসটিআই বিভাগীয় পরিচালক জহুরা সিকদারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাডিশনাল ডিআইজি মুহাম্মদ সাইফুল ইসলাম; অতিরিক্ত জেলা প্রশাসক যোবায়ের হোসেন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু প্রমুখ।

এছাড়াও আলোচনা সভায় রাজশাহী অঞ্চলের বিভিন্ন শিল্প-কারখানা ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মহানগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সুধীজন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহী বিএসটিআই বিভাগীয় পরিচালক জহুরা সিকদার জানান, এবারের ৩ টি আন্তর্জাতিক মান সংস্থা- আইএসও, আইইসি এবং আইটিইউ একসাথে ১৭২ টি দেশে বিশ্ব মান দিবস পালিত হচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শিল্প খাতের উন্নয়ন গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, সমন্বিত উদ্যোগে সবাই মিলে একসাথে কাজ করলে টেকসই উন্নত বাংলাদেশ গড়া সম্ভব হবে।

বিএইচ

শেয়ার