Top

মানসিক প্রতিবন্ধী সামিনার একটি ঘরের জন্য হাহাকার

১৮ অক্টোবর, ২০২৪ ১০:০০ অপরাহ্ণ
মানসিক প্রতিবন্ধী সামিনার একটি ঘরের জন্য হাহাকার
আতিকুর রহমান,কুড়িগ্রাম :

জসীম উদ্দিনের ‘আসমানি’ কবিতার কথা আমরা সবাই জানি। ভেন্না পাতায় ছাওয়া ঘর। একটু ঝড়-বৃষ্টিতে নড়বড় করে। এখন ভেন্না গাছ বা পাতা তেমন দেখা মেলে না। তাই পলিথিনের ছাউনি দেওয়া ঘরে বসবাস করছেন মানসিক প্রতিবন্ধী সামিনা।

সামিনা বেওয়া। মানসিক প্রতিবন্ধী একজন মানুষ। তার বাড়ি কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার রায়গঞ্জ ইউনিয়নের ০৬ নং ওয়ার্ডে। বছরের প্রায় ছয় মাস তিনি কি করেন, কোথায় থাকেন, কাকে কি বলেন তিনি নিজেও জানেন না। আবার বাকি সময়টাতে তাকে স্বাভাবিক অবস্থাতেই পাওয়া যায়।

একজন ভিক্ষুকের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন। কিছুদিন আগে তিনিও পেটের পীড়ায় আক্রান্ত হয়ে মরেছেন বিনা চিকিৎসায়। এক ছেলে সন্তান কোথায় হারিয়ে গেছে জানেন না। একমাত্র কন্যা সন্তানকে কিছুদিন আগে বিয়ে দিয়ে মাতৃতের দায় কোনমতে কাটিয়েছেন তিনি।

তিনি একজন ভূমিহীন মানুষ। নিজের সহায় সম্বল না থাকায় আশ্রয় নিয়েছিলেন পানি উন্নয়ন বোর্ডের বাঁধের কিনারে। কোনমতে বেঁচে ছিলেন। কিন্তু তিনি সর্বস্ব হারান পানি উন্নয়ন বোর্ডের বাধ পুনঃনির্মাণ প্রকল্পের কাজ শুরু হলে। নিজের কোন জমি না থাকায় বাধের কিনারে বাড়ি কোথাও সরাতে পারেন নি তাই এসকাবেটর মেশিন (ভেকু) দিয়ে গুড়িয়ে দেয়া হয় তার ছোট্ট ঘর সংসার।

তারপর তিনি আশ্রয় নিয়েছেন অন্যের জমিতে এলাকাবাসীর করে দেয়া ঝুপড়িতে। শীত-গ্রীষ্ম-বর্ষায় এভাবেই কাটছে তার দিনকাল।

আমরা সরেজমিনে ঘুরে আসি সামিনা বেওয়ার ঝুপড়ি থেকে। দেখা যায় এত ছোট একটা ঘর যেখানে বিছানা রাখলে আর চলাফেরা করার জায়গা নেই। তার সেই আশ্রয়ে নেই কোন রান্নাঘর। পায়খানা প্রসাব কিংবা গোসলের জন্য কোন জায়গা নেই।

তার অবস্থা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি নির্বিকার নির্লিপ্ত সুরে জানান, একটা ঘরের ব্যবস্থা হলে তার খুবই উপকার হবে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের কুড়িগ্রাম জেলা ইউনিটের প্রচার সমন্বয়ক মামুনুর রশীদ মামুন জানান, পূর্ববর্তী ফ্যাসিস্ট সরকার ভুমিহীন জনগণের আবাসনের ব্যবস্থা নিশ্চিত না করেই খাস জমি থেকে তাদের উচ্ছেদ করেছে। যার ফলে সামিনা বেওয়ার মতো আরও অনেক পরিবার নিঃস্ব হয়ে গেছে। আমরা জোর দাবি জানাই সরকারি ভাবেই এদের সবার নিরাপদ আবাসনব্যবস্থা নিশ্চিত করা হোক।

তার প্রতিবেশীরা বলেন, আমরা সরকার এবং সমাজের উচ্চ আয়ের দানশীল মানুষদের নিকট যাতে সামিনা বেওয়ার জন্য একটি থাকার উপযুক্ত পরিবেশের ব্যবস্থা করা হয়।

এএ

শেয়ার