Top
সর্বশেষ

১৫৮ টাকা দরে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

২০ অক্টোবর, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ
১৫৮ টাকা দরে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

বাজারে সাশ্রয়ী দামে সরবরাহ বাড়াতে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে সয়াবিন তেল কেনার কাজ পেয়েছে সিটি গ্রুপের প্রতিষ্ঠান সিটি এডিবল ওয়েল লিমিটেড।

রোববার (২০ অক্টোবর) সচিবালয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এ–বিষয়ক প্রস্তাব অনুমোদিত হয়। এতে মোট ব্যয় হবে প্রায় ৮৭ কোটি টাকা। সে হিসাবে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৭ টাকা ৯০ পয়সা।

সবশেষ সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদিত হয়েছিল আওয়ামী লীগ সরকারের আমলে গত ২৯ জুন। ওই দিন ক্রয় কমিটিতে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার যে সিদ্ধান্ত হয়, তাও সিটি এডিবল ওয়েল লিমিটেড থেকে কেনার সিদ্ধান্ত ছিল। তখন দাম প্রতি লিটারে আরও ৭ টাকা ৪২ পয়সা কম ছিল।

ক্রয় কমিটির রোববারের সভায় চীন, মরক্কো ও সৌদি আরব থেকে দেড় লাখ টন সার কেনার প্রস্তাবও অনুমোদিত হয়। এর মধ্যে চীন ও মরক্কো থেকে ৪০ হাজার টন করে মোট ৮০ হাজার টন ডিএপি সার ও সৌদি আরব থেকে ৪০ হাজার ডিএপি ও ৩০ হাজার টন ইউরিয়া সার কেনা হবে। এতে মোট ব্যয় হবে ১ হাজার ২ কোটি টাকা।

চীন থেকে ডিএপি সার আমদানিতে মোট ব্যয় হবে ২৯৪ কোটি ৩৬ লাখ টাকা। প্রতি টনে খরচ পড়বে ৬১৩ দশমিক ২৫ মার্কিন ডলার। আর প্রতি টন ৫৯৮ দশমিক ৫০ ডলার হিসাবে মরক্কো থেকে একই সার আমদানিতে ব্যয় হবে ২৮৭ কোটি ২৮ লাখ টাকা। এ ছাড়া সৌদি আরব থেকে ৬০৬ মার্কিন ডলার দরে ডিএপি সার আমদানিতে ২৯০ কোটি ৮৮ লাখ টাকা এবং ইউরিয়া আমদানিতে প্রতি টন ৩৫৯ দশমিক ৩৩ মার্কিন ডলার দরে ব্যয় হবে ১২৯ কোটি ৩৬ লাখ টাকা।

এম জি

শেয়ার