Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

স্কুল খুলছে, শিশুর সুরক্ষায় যা করবেন

১৬ মার্চ, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
স্কুল খুলছে, শিশুর সুরক্ষায় যা করবেন

মহামারির দীর্ঘ ছুটির পর খুলে দেয়া হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। এক বছরেরও বেশি সময় ধরে স্কুলে যায়নি শিশুরা। অনেকে আবার এ বছর থেকেই স্কুলে যেতে শুরু করছে। এদিকে মহামারি করোনার নানা বিরূপ প্রভাব পড়েছে আমাদের জীবনযাপনে। তাই স্কুল খুলে দিলেও স্বাভাবিকভাবেই শিশুমনে আসতে পারে স্কুলের প্রতি ভয়, দুশ্চিন্তা। এই দুশ্চিন্তা থেকে অনেক শিশুই অভিভাবকের কাছে স্কুলে না যাওয়ার আবদার করতে পারে। কিন্তু অভিভাবকদের উচিত হবে হুটহাট কোনো কথা না বলে ধৈর্যের সঙ্গে শিশুর কথা শোনা। শিশুর মানসিক বিকাশের পথে স্কুল যেন বাধা হয়ে না দাঁড়ায় সেদিকে লক্ষ্য রাখা সব অভিভাবকের জন্য জরুরি।

শিশুকে বোঝান

শিশু স্কুলে না যেতে চাইলে তাকে ভালোভাবে বোঝান। মারধোর করলে সেটি শিশুর জন্য ক্ষতিকর প্রভাব পড়বে। হুট করে কোনো সিদ্ধান্ত নিয়ে বসবেন না। এতে শিশুর মনের ওপর চাপ সৃষ্টি হবে। ধীরে-সুস্থে শিশুকে স্কুল সম্পর্কে ইতিবাচক ধারণা দিতে হবে। শিশুর মধ্যে স্কুলভীতি থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

গল্প করুন

শিশুর সঙ্গে গল্পের মাধ্যমে স্কুলে যেতে উৎসাহিত করা যেতে পারে। এতে শিশু স্কুলে যেতে কম অনীহা প্রকাশ করবে। তাই অভিভাবকদের উচিত হবে শিশুর সঙ্গে গল্প করা এবং শিশুকে স্কুলে যেতে উৎসাহিত করা। দীর্ঘদিন ঘরে অবস্থান কিংবা অনলাইন ক্লাসের কারণে শিশুর মধ্যে মোবাইলে আসক্তি তৈরি হতে পারে। তাই পর্যাপ্ত সময় নিয়ে শিশুর সঙ্গে গল্প করলে শিশু স্কুলে যেতে উৎসাহিত হবে এবং তার মোবাইলে আসক্তি কমে যাবে। এছাড়া শিশু কেন স্কুলে যেতে চায় না সে বিষয়ে ভালোভাবে শুনুন।

বন্ধুদের সম্পর্কে অভিজ্ঞতার কথা শুনুন

শিশু কেন স্কুলে যেতে চায় না সে বিষয়ে তার কাছ থেকে শুনুন। তার কোনো বন্ধুবান্ধব বিরক্ত করলে সে বিষয়ে বিস্তারিত শুনুন। এছাড়া নিজের বন্ধুবান্ধব সম্পর্কেও তার কাছে বলুন। নিজের স্কুলজীবনের অভিজ্ঞতার গল্প শোনালে শিশুসন্তানের মধ্য থেকে স্কুলের ব্যাপারে দুশ্চিন্তা দূর হয়ে যাবে। এছাড়া শিশুর বন্ধুবান্ধবের সঙ্গেও ভালো সম্পর্ক রাখুন।

শিশুর স্বাস্থ্য সচেতনতা

করোনা সংকট মোকাবেলায় শিশুসন্তানের জন্য অভিভাবককে কিছু দায়িত্ব পালন করতে হবে। এসব দায়িত্বের মধ্যে রয়েছে হাত ধোয়ার অভ্যাস করা, হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজারের ব্যবহার করা এবং মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করা। শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিকভাবে শিশু কতটা সুস্থ সেদিকে খেয়াল রাখা অভিভাবকদের দায়িত্ব। করোনার সময়ে শিশুকে খেলাধুলা ও সংস্কৃতির সংস্পর্শে রাখা জরুরি। এছাড়া শিশুর মানসিক বিকাশে সহায়ক যেকোনো কাজে উৎসাহিত করতে হবে।

শেয়ার