Top
সর্বশেষ

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের অবরোধ

২৩ অক্টোবর, ২০২৪ ২:৩৬ অপরাহ্ণ
স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের অবরোধ

ঢাকা কলেজ, প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে দ্বিতীয়বারের মতো রাজধানীর সাইন্সল্যাব মোড় অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন সাত কলেজে শিক্ষার্থীরা।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা সাইন্সল্যাবে অবস্থান করছেন।

এ সময় শিক্ষার্থীরা, ‘অধিভুক্তি নাকি মুক্তি? মুক্তি মুক্তি, শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না মানব না, আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র, ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তি পাক, নিপীড়ন নাকি অধিকার? অধিকার অধিকার, প্রশাসনের প্রহসন, মানি না মানব না, টু জিরো টু ফোর, অ্যাফিলিয়েটেড নো মোর, আমার পরিচয় দিতে হবে, পড়ার টেবিলে যেতে হবে, স্বাধীনভাবে বলতে চাই, আমার অধিকার ফেরত চাই’ ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীদের দাবি, সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও তেমন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়নি। স্বতন্ত্র প্রাতিষ্ঠানিক পরিচয়ের অভাবে ভুগছেন সাত কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া বিভাগভিত্তিক মানসম্পন্ন শিক্ষকের অভাব, গবেষণার সুযোগের অপ্রতুলতা, নেই সুনির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার, সিলেবাস নিয়ে ধোঁয়াশা, তীব্র সেশনজট, ফলপ্রকাশে দীর্ঘসূত্রতা, ত্রুটিযুক্ত ফলাফল, রেকর্ডসংখ্যক শিক্ষার্থী অকৃতকার্য হওয়াসহ নানা সমস্যা। অপরিকল্পিত সিদ্ধান্ত নেওয়ার কারণে শিক্ষার্থীদের শিক্ষাজীবনে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। নতুন স্বাধীন দেশে ঢাবি প্রশাসনের এই ধরনের বৈষম্য আর চান না তারা। ফলে ঢাবি থেকে সাত কলেজকে আলাদা করে নতুন স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের জোর দাবি জানান সাত কলেজ শিক্ষার্থীরা।

এবিষয়ে জানতে চাইলে  ঢাকা কলেজ শিক্ষার্থী মুজাহিদুল জাহিদ বলেন, আমাদের কর্মপরিকল্পনাগুলো হলো, সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে। সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবেন। সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন, যাতে করে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়। ,

এবিষয়ে জানতে চাইলে বেগম বদরুন্নেছা মহিলা কলেজ শিক্ষার্থী উর্মি খাতুন বলেন,  আজ সাতটি বছর আমরা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। এবং নানা সংকট সমস্যায় জর্জরিত। এই স্বাধীন বাংলায় আমরা কোন বৈষম্য চাই না। অতি দ্রুতই আমাদের দাবি মেনে নিতে হবে এবং একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের জন্য কমিশন গঠন করতে হবে।

ইডেন মহিলা কলেজ শিক্ষার্থী সানজিদা আক্তার বলেন, যতক্ষণ পর্যন্ত আমাদের  দাবি না মানা হবে, ততক্ষণ পর্যন্ত আমরা সড়ক থেকে উঠবো না। ঢাবির এই প্রহসন আমরা কখনোই মেনে নিব না। অচিরেই আমাদের স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি মেনে নিয়ে একটি কমিশন গঠন করতে হবে। আপনারা সবাই অবগত আছেন যে, আমরা সব সময় সকল ধরনের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকি। ২৪ এর গণঅভ্যুত্থানের পরে আমরা আর এই বৈষম্য মেনে নেব না।

ইতোমধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজের কাছে সাত কলেজকে নিয়ে আলাদা বিশ্ববিদ্যালয় গঠনের দাবি জানিয়ে স্মারকলিপিও জমা দিয়েছেন শিক্ষার্থীরা। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কারো থেকেই তেমন সন্তুষ্টজনক সাড়া না পেয়ে রাজপথে নামতে বাধ্য হয়েছেন তারা।

উল্লেখ্য, ঢাবি অধিভুক্ত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ।

এনজে

শেয়ার