Top

বিজিএমইএ সহায়ক কমিটিতে ছাত্র আন্দোলনে হামলার আসামি মিরান আলী!

২৬ অক্টোবর, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ
বিজিএমইএ সহায়ক কমিটিতে ছাত্র আন্দোলনে হামলার আসামি মিরান আলী!
নিজস্ব প্রতিবেদক :

তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ পরিচালনায় সহায়ক কমিটিতে স্থান পেল পতিত ফ্যাসিবাদের দোসর মিরান আলী। তিনি জুলাই অভ্যুত্থানে ছাত্র-জনতার আন্দোলনে হামলার মামলার অন্যতম আসামী।

সম্প্রতি গুলিতে আহত হাছেন আলী উত্তরা পশ্চিম থানায় বিজিএমইএ নেতা মিরান আলীসহ ১৩৮ জনের নাম উল্লেখসহ ৩০০/৪০০ জনের বিরুদ্ধে এজহার দায়ের করেন।

এজহারে তিনি উল্লেখ করেন, আমি একজন রিক্সা চালক ও দিনমজুরী কাজ করি। আমি গত ০৪ আগষ্ট, ২০২৪ইং তারিখে সন্ধ্যা অনুমান ৬.০০ ঘটিকার সময় বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সাধারণ জনগণের সাথে অংশগ্রহণ করি। এমতাবস্থায় আজমপুর আমির কমপ্লেক্স এর সামনে আওয়ামীলীগের সশস্ত্র সন্ত্রাসী বাহিনীর ছোড়া গুলিতে আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়ি। এসময় কিছু ছাত্র ভাইয়েরা আমাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল হাসপাতালে রেখে আসে।

এই ঘটনায় মিরান আলীসহ ১৩৮ জনের নাম উল্লেখসহ ৩০০/৪০০ জনের বিরুদ্ধে এজহার দায়ের করেন।

জানা যায়, গত বৃহস্পতিবার খুনের মামলার আসামি মিসামি গার্মেন্টসের পরিচালক ও বিটপী গ্রুরে ব্যবস্থাপনা পরিচালক মিরান আলীকে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহায়ক কমিটিতে নিয়োগ দেয়া হয়েছে । মামলা হওয়ার পর থেকে মিরান আলী পালিয়ে বেড়ান। বর্তমানে তিনি লন্ডনে অবস্থান করছেন বলে জানিয়েছে সূত্র।

মিরান আলী বিটিওপিআই গ্রুপের প্রতিষ্ঠাতা রেজা আলীর পুত্র। এখানে উল্লেখ্য, রেজা আলীর সাথে প্রাক্তন বাণিজ্য উপদেষ্টা সালমান এফ রহমানের ঘনিষ্ঠ সখ্যতা ছিল । এই সখ্যটাকে কাজে লাগিয়ে তারা আইটি সেক্টর টেলিকম সেক্টর এবং বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীর বহু কাজ বাগিয়ে নেয় । প্রাক্তন স্বৈরাচারী সরকারের আমলে তাদের একছত্র আধিপত্য ছিল বিভিন্ন সরকারি ইভেন্ট ম্যানেজমেন্ট, আইটি সেক্টর এবং এবং বিপুল পরিমাণ বৈদেশিক বাণিজ্যে । একটি খুনের মামলা থাকা সত্ত্বেও প্রাক্তন বিজিএমই প্রেসিডেন্ট রুবানা হকের সঙ্গে ঘনিষ্ঠতা থাকার কারণে মিরান আলীকে বিজিএমইএ শাসকের সহায়তা কমিটিতে নিয়োগ দেয়া হয় । এখানে আর উল্লেখ্য যে মিরান আলী বিজিবির প্রাক্তন প্রেসিডেন্ট ও আওয়ামী লীগের বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সিদ্দিকুর রহমানের সময়ও দুইবার বিজিএমইএ এর অনির্বাচিত পর্ষদেও পরিচালক ছিলেন ।

বিজিএম এর বর্তমান পর্ষদ ভেঙে প্রশাসক নিয়োগ ও প্রশাসকের সহায়ক কমিটি গঠনের সম্পূর্ণ কলকাঠি নারেন বিজিএমই প্রাক্তন প্রেসিডেন্ট রুবানা হক । রুবানা হক তার সাথে বিভিন্ন উপদেষ্টার ঘনিষ্ঠতাকে কাজে লাগিয়ে তার পছন্দমত সব প্রার্থীকে প্রশাসকের সহায়ক কমিটিতে নিয়োগ দিতে সক্ষম হন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিজিএমইএ প্রশাসকের কাজের সহায়তার জন্য বিজিএমইএর সাবেক সহ-সভাপতি শহিদুউল্লাহ আজিমের নেতৃত্বে ১০ সদস্য বিশিষ্ট সহায়ক কমিটি গঠন করা হয়েছে।

সহায়ক কমিটির অন্য সদস্যরা হলেন- এনামুল হক খান, মিরান আলী, মহিউদ্দিন চৌধুরী, আসিফ আশরাফ, রেজওয়ান সেলিম, আ ন ম সাইফুদ্দিন, মো. শিহাবুদ্দোজা চৌধুরী, শামস মাহমুদ ও মো. শরীফ জহির।

এর আগে বিজিএমইএ প্রশাসক করা হয় রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. আনোয়ার হোসেনকে।

বিএইচ

শেয়ার