Top

ফিলিপিন্সে ‘ট্রামি’র তাণ্ডবে ১২৬ জনের মৃত্যু

২৭ অক্টোবর, ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ণ
ফিলিপিন্সে ‘ট্রামি’র তাণ্ডবে ১২৬ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :

শক্তিশালী ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে ফিলিপিন্সে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৬ জনে। এখনো নিখোঁজ অনেক মানুষ। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার (২৭ অক্টোবর) সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হযেছে, ফিলিপিন্সের বিকোল এবং বাতাঙ্গাস প্রদেশে শক্তিশালী ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে এবং তার ফলে সৃষ্ট প্রবল বর্ষণ-বন্যা-ভূমিধসে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এছাড়া পানিবন্দি অবস্থায় রয়েছেন লাখ লাখ মানুষ।

ঘূর্ণিঝড় ট্রামির আঘাতেসবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফিলিপিন্সের বাতাঙ্গাস প্রদেশ। সময়ের সঙ্গে সঙ্গে স্পষ্ট হয়ে উঠছে আঘাতের চিহ্ন। ভূমিধসের পর প্রদেশটির বিভিন্ন এলাকায় কাঁদা ও মাটি জমে শক্ত হয়ে গেছে। এসব ধ্বংসস্তুপ থেকে কাদা ও মাটি সরিয়ে খোঁজা হচ্ছে মৃতদেহ।

ফিলিপিন্সের অনেক বাসিন্দার ঘরবাড়িসহ সব সম্পদ কেড়ে নিয়েছে এই ঘূর্ণিঝড়। আশ্রয়কেন্দ্র থেকে এখন কোথায় যাবে তা ভেবে দিশেহারা বাসিন্দারা।

ম্যানিলার দক্ষিণ-পূর্বের বিধ্বস্ত অঞ্চল পরিদর্শন করে প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস বলেছেন, ঝড়ের কারণে অস্বাভাবিকভাবে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। প্রদেশগুলো ট্যামি দ্বারা ব্যাপকভাবে আঘাতপ্রাপ্ত হয়েছে।

তিনি বলেন, প্রচুর জলাবদ্ধতা তৈরি হয়েছে। আমাদের উদ্ধার কাজ এখনও শেষ হয়নি। এখনও অনেক এলাকা বন্যায় ডুবে আছে।

ফিলিপিন্সে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি চীনের দিকে ধেঁয়ে যাচ্ছে। চীনের হাইনান প্রদেশের মাছ ধরার জাহাজ বন্দরে সরিয়ে নেয়া হয়েছে। সেই জাহাজগুলোতে কাজ করা প্রায় পঞ্চাশ হাজার কর্মীকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে পাঠিয়ে দেয়া হয়েছে।

বিএইচ

শেয়ার