Top
সর্বশেষ

নিউইয়র্কে আগাম ভোটগ্রহণ শুরু, দোদুল্যমান অঙ্গরাজ্যে এগিয়ে ট্রাম্প

২৭ অক্টোবর, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ
নিউইয়র্কে আগাম ভোটগ্রহণ শুরু, দোদুল্যমান অঙ্গরাজ্যে এগিয়ে ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্ক অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি ভোটার থাকায় অন্য ভাষার পাশাপাশি ব্যালট পেপার ও ভোট কেন্দ্রের নির্দেশনা দেওয়া হয়েছে বাংলায়।

স্থানীয় সময় শনিবার সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা ১১ ঘণ্টা বিভিন্ন কেন্দ্রে কেন্দ্রে আগাম ভোট চলে। কোথাও কোথাও দেখা যায় দীর্ঘ লাইন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশি বসবাস করেন নিউইয়র্কে। তাই এখানকার ব্যালটও ছিল বাংলায়। ভোট কেন্দ্রের বিভিন্ন নির্দেশনায় স্থান পেয়েছে বাংলা ভাষা। আগামী ৩ নভেম্বর পর্যন্ত চলবে আগাম ভোট।

এদিকে, ডেমোক্র্যাট অধ্যুষিত নিউইয়র্ক শহর এখন রিপাবলিকানদের পদচারণায় মুখর। স্থানীয় সময় রোববার (২৭ অক্টোবর) ঐতিহাসিক মেডিসন স্কয়ার গার্ডেনে সমাবেশের ডাক দিয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিজের শহর নিউইয়র্ক। তবে বিগত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে হেরে হোয়াইট হাউস ছেড়ে তিনি বসবাস শুরু করেন ফ্লোরিডায়।

পাল্টাপাল্টি মন্তব্য আর প্রতিশ্রুতির ফুলঝুরি নিয়ে নিজ নিজ প্রচারণায় ব‍্যস্ত সময় পার করেছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্প।

সবশেষ জরিপে দোদুল্যমান অঙ্গরাজ্য মিশিগান, উইসকনসিস ও পেনসিলভানিয়ায় এগিয়ে রয়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। যা ডেমোক্রেট শিবিরে দুশ্চিন্তার বড় কারণ। কেননা কৃষ্ণাঙ্গ ও লাতিন ভোটার অধ্যুষিত এ রাজ্যেগুলোতে এগিয়ে ছিলেন কমলা হ্যারিস।

অন্যদিকে ভোটের রাজনীতিতে মুসলিমদের জুমার নামাজে সামিল হয়ে ভোট চাইলেন ক‍্যালিফোর্নিয়ার এক কংগ্রেসম‍্যান প্রার্থী ডেভিড কিম। লস অ্যাঞ্জেলেসে ইসলামিক সেন্টারে শুক্রবারের জুমার নামাজে মুসলিম ভোটারদের সমর্থন চান ডেমোক্র্যাট নেতা। এ সময় তিনি, জয়ী হলে মুসলিম তথা বাংলাদেশি কমিউনিটির পাশে থাকার আশ্বাস দেন।

বিএইচ

শেয়ার