Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি

২৭ অক্টোবর, ২০২৪ ৯:৪১ অপরাহ্ণ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি

দেশের পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এ লক্ষ্যে রোববার ‘সিকিউরিটিজ রেগুলেশন বাড়ানোর উপর সম্মেলন’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধন করা হয়।

এদিন রাজধানীর আগারগাঁও-এ বিএসইসি ভবনে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ইউএস এসইসি এবং বিশ্বব্যাংকের সহায়তায় পুঁজিবাজারের ক্ষেত্রে অসাধারণ দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে। এমন অভিজ্ঞদের মাধ্যমে এধরণের একটি কর্মশালা আয়োজন করতে পেরেছি, অর্থাৎ আমরা সৌভাগ্যবান। এই ধরণের কর্মশালা সমস্ত অংশীজনদের পুঁজিবাজার দায়িত্ব পালনের ক্ষেত্রে একে অপরের দৃষ্টিভঙ্গিগুলিকে আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে। আমরা বিশ্বব্যাংক ও ইউএস এসইসির সাথে সফল দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম আয়োজনে বরাবরই আগ্রহী ছিলাম। এধরণের অংশীদারিত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম বিশ্বব্যাংকের সাথে আমাদের সম্পর্ককে আরো শক্তিশালী করবে।

দেশের পুঁজিবাজারের উন্নয়ন ও কল্যাণের স্বার্থে আগামীতে এ ধরণের আরো অনেক কার্যক্রম পরিচালিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রোববার থেকে আগামী বুধবার পর্যন্ত অর্থাৎ চার দিনব্যাপি আয়োজিত এ কর্মশালায় বিএসইসি, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি’র কর্মকর্তা ও প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসি’র কমিশনার মু. মোহসিন চৌধুরী, ফারজানা লালারুখ ও বিএসইসির কর্মকার্তাসহ সংশ্লিষ্ট অনেকে উপস্থিত ছিলেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জেসল্ট বাঙ্গো, ইউএস এসইসির সহযোগী পরিচালক পল গুমাগে এবং ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ইকোনোমিক অফিসার জেমস গার্ডিনার।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ইকোনোমিক অফিসার জেমস গার্ডিনার বলেন, বাংলাদেশের উন্নয়ন ও অর্থনীতি খাতের প্রয়োজনীয় সংস্কারে সহায়ক ভূমিকা রাখতে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। আয়োজিত কর্মশালার প্রসঙ্গে তিনি বলেন, ৫ আগস্ট পরবর্তী এটিই বাংলাদেশে এ ধরণের প্রথম কার্যক্রম। পরিবর্তনের বাংলাদেশে নতুনদের হাত ধরে ভালো কিছু হোক এমনটাই তারা প্রত্যাশা করেন বলে জানান তিনি।

বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট জেসল্ট বাঙ্গো বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়েনে বিশ্বব্যাংক জে-সিএপি মিশনের আওতায় বিশ্বব্যাংক ও আইএফসি বাংলোদেশে অর্থনৈতিক খাতের উন্নয়নে কাজ করছে। বাংলাদেশের পুঁজিবাজারকে আরো উন্নত, আধুনিক ও সমৃদ্ধ করতে বিশ্বব্যাংক নানা ধরণের অংশীদারিত্ব ও সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশের পুঁজিবাজারকে এগিয়ে নিতে প্রযুক্তি ও কারিগরি সহায়তার সাথে সাথে মানবসম্পদের উন্নয়নে তারা কাজ করছে বলেও জানান তিনি।

কর্মশালায় ইউএস এসইসির ঝুঁকি কৌশলবিদ নীতীশ বাহাদুর, ইউএস এসইসির সহকারী পরিচালক পল গুমাগে, ইউএস এসইসির শাখা প্রধান টম সুইয়ার্স, ইউএস এসইসির সিনিয়র স্পেশাল কাউন্সেল সেলেস্ট এম. মারফি পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন।

এএ

শেয়ার