Top

প্রতিষ্ঠার ১৩ বছরেও পূর্ণাঙ্গ ভবন পায় নি জাবির ব্যবসায় শিক্ষা অনুষদ

২৮ অক্টোবর, ২০২৪ ১০:২৯ পূর্বাহ্ণ
প্রতিষ্ঠার ১৩ বছরেও পূর্ণাঙ্গ ভবন পায় নি জাবির ব্যবসায় শিক্ষা অনুষদ

জাবি প্রতিনিধি: প্রায় দেড় দশক আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের যাত্রা শুরু হয়। তবে দীর্ঘ এ সময়েও নিজস্ব ভবন পায় নি অনুষদটি। বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের পাঁচটি বর্ষে প্রায় ১ হাজার ১০০ শিক্ষার্থী অধ্যয়নরত। এই বিপুল সংখ্যক শিক্ষার্থীর জন্য বরাদ্দকৃত ক্লাসরুমের সংখ্যা মাত্র ১১টি। অনুষদে ৪ বিভাগে প্রায় ১ হাজার ১০০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। অনুষদটিতে চলমান ভবন ও ক্লাসরুম সংকট দিন দিন গুরুতর আকার ধারণ করছে। শিক্ষক ও শিক্ষার্থীদের মতে, এই সংকটের কারণে শিক্ষার মান হুমকির মুখে পড়েছে এবং শিক্ষার্থীদের শিক্ষাগত পরিবেশ দিন দিন চ্যালেঞ্জিং হয়ে উঠছে।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, মাত্র ১১ টি শ্রেণিকক্ষ হওয়ায় মার্কেটিং, ম্যানেজমেন্ট, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থীদের একত্রে ক্লাস করতে হয়। প্রতিটি ক্লাসরুমে সর্বোচ্চ ৫০ জন শিক্ষার্থী বসার সক্ষমতা থাকলেও বাস্তবতায় অধিক সংখ্যক শিক্ষার্থী একসাথে ক্লাস করছেন। শিক্ষকদের জন্যও অবকাঠামোগত সংকট প্রকট। প্রতিটি কক্ষে তিনজন অথবা চারজন শিক্ষককে একসাথে বসতে হচ্ছে, যা তাদের ব্যক্তিগত ও পেশাগত কাজে যথাযথ মনোযোগ দেয়া কঠিন করে তুলছে বলে তাদের অভিযোগ। এই পরিস্থিতি বিজনেস ফ্যাকাল্টির শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য একেবারেই অপর্যাপ্ত বলে মনে করছেন শিক্ষক—শিক্ষার্থীরা।

অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের বক্তব্য অনুযায়ী, ক্লাসরুমের সংকট এখনো সমাধান হয়নি এবং এটি শিক্ষার মানের ওপর প্রভাব ফেলছে। ক্লাসরুমের সংখ্যা অপ্রতুল হওয়ায় একই সময়ে একাধিক ক্লাস চালানো প্রায় অসম্ভব হয়ে পড়ছে। এতে যথাযথ পরিবেশে পড়াশোনা করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

একজন শিক্ষার্থী বলেন, “প্রতিদিনই ক্লাসের সময়সূচিতে সমস্যা দেখা দেয়। কখনও কখনও এক ক্লাস শেষ না হতেই অন্য ক্লাস ঢুকে যায়, যা আমাদের পড়াশোনার ওপর প্রভাব ফেলে। তাছাড়া, শিক্ষার্থীদের জন্যে কোনো কমনরুম নেই, পর্যাপ্ত পাঠ্যপুস্তক সম্বলিত লাইব্রেরি নেই। আমাদের দীর্ঘদিনের চাওয়া থাকলেও এই ব্যাপারগুলোতে পূর্বের বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলোর কোনো আগ্রহ দেখা যায়নি। ”

শিক্ষকরাও ব্যবসায় শিক্ষা অনুষদের অবকাঠামোগত সংকটের চরম ভুক্তভোগী। মার্কেটিং বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র শিক্ষক বলেন, “অপর্যাপ্ত ক্লাসরুম, আধুনিক সেমিনার রুম ও অডিটোরিয়াম না থাকায় দেশী—বিদেশি সংস্থা, ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং বিশিষ্ট ব্যক্তিদের সাথে সেশন বা একাডেমিক প্রোগ্রামের আয়োজন প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এর ফলে শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান ও পেশাগত দক্ষতা অর্জনের গুরুত্বপূর্ণ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।”

তিনি আরো বলেন, শিক্ষকদের জন্য পর্যাপ্ত কক্ষের অভাবে এক কক্ষে তিন থেকে চারজন শিক্ষককে একসাথে বসতে হয়, যা তাদের ব্যক্তিগত গবেষণা, ক্লাস পরবর্তী শিক্ষার্থীদের আলাদা করে সহায়তা ও দিকনির্দেশনা দেওয়ার সুযোগও যথেষ্ট সীমিত করে ফেলেছে। এছাড়াও, দর্শনার্থীদের সময় দেয়ার মতো উপযুক্ত পরিবেশ তৈরি না হওয়ায় শিক্ষকদের একাডেমিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের এই গুরুত্বপূর্ণ অনুষদকে সামনে এগিয়ে নিতে আধুনিক সুযোগ—সুবিধা সম্পন্ন ভবনের বিকল্প নেই। বিগত সালে একাধিকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নতুন ভবনের জন্যে আবেদন করা হলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। নতুন প্রশাসন এ বিষয়ে ইতিবাচক ও কার্যকর পদক্ষেপ নেবেন বলে তিনি আশা করেন।

শিক্ষার্থীদের দাবি, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য পৃথক ভবন নির্মাণ ও চলমান সংকটের স্থায়ী সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হোক। এছাড়া, চলমান অধিকতর উন্নয়ন প্রকল্পের সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (আরডিপিপি)—এ ব্যবসায় শিক্ষা অনুষদকে অন্তর্ভুক্ত করার এবং দ্রুত কাজ সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন তারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন, অধ্যাপক নিগার সুলতানা জানিয়েছেন, তাদের অনুষদের নতুন ভবনের প্রয়োজনীয়তা নিয়ে বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদন করা হলেও আশানুরূপ সাড়া মেলেনি। তবে, নতুন উপাচার্য দায়িত্ব গ্রহণের পর তাদের অনুষদের রূপরেখা নিয়েছেন বলে উল্লেখ করেন তিনি। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ভবন ও ক্লাসরুম সংকট নিরসনে নতুন উপাচার্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন।

এই বিষয়ে জানতে নবনিযুক্ত উপাচার্য মহোদয়ের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও, তিনি ফোন রিসিভ করেননি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ভবন ও ক্লাসরুম সংকট শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক চাপ বাড়াচ্ছে। দ্রুত নতুন ভবন নির্মাণ না হলে শিক্ষার মান আরও নিম্নগামী হবে। নতুন ভবন নির্মাণের রূপরেখা দেওয়া হলেও, কবে নাগাদ এর কাজ শুরু হবে, তা এখনো অনিশ্চিত। তাই, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে আলোচনার মাধ্যমে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি।

এনজে

শেয়ার