Top
সর্বশেষ

হিলিতে কেজিতে ১০-১২ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

২৮ অক্টোবর, ২০২৪ ২:৩৯ অপরাহ্ণ
হিলিতে কেজিতে ১০-১২ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দরে সরবরাহ কম থাকার অজুহাতে দুদিনের ব্যবধানে পাইকারিতে কেজিতে ১০-১২ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা। তবে বর্তমানে ভারত ছাড়াও আরো কয়েকটি দেশ থেকেও পেঁয়াজ আমদানি অব্যাহত থাকায় দাম খুব বেশি বাড়বে না বলে মনে করছেন আমদানিকারকরা।

এ  বিষয়ে হিলি স্থলবন্দর কার্যালয় জানায়, বন্দর দিয়ে ভারত থেকে ইন্দোর ও বেলোরি এ দুই জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। দুদিন আগেও প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ ৮৫ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৯৫ টাকা হয়েছে। আর দক্ষিণি জাত বেলোরি আগে ৯৫ টাকায় বিক্রি হলেও দুদিনের ব্যবধানে এটি বিক্রি হচ্ছে ১০২ টাকা দরে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নুর ইসলাম বলেন, ‘ভারতের পেঁয়াজ উৎপাদনকারী এলাকাগুলোয় সম্প্রতি অতিবৃষ্টি ও বন্যার ফলে দেশটির বাজারেই পেঁয়াজের সরবরাহ কমে গেছে। ফলে আমাদের বাড়তি দামে ও চাহিদার তুলনায় অপর্যাপ্ত পেঁয়াজ আমদানি করতে হচ্ছে। চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় দেশের বাজারে পণ্যটির দাম ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে দেশী পেঁয়াজের সরবরাহ কম থাকায় আমদানীকৃত পেঁয়াজের চাহিদাও বেড়েছে। বাজারে পেঁয়াজের দাম বেশি থাকার এটিও একটি কারণ।’

এনজে

শেয়ার