Top

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন সম্পন্ন

০১ এপ্রিল, ২০২১ ১২:৩৬ অপরাহ্ণ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন সম্পন্ন
রাবি প্রতিনিধি :

২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বুধবার (৩১ মার্চ) রাত ১২ টা পর্যন্ত মোট তিন ইউনিটে আবেদন পড়েছে ১লাখ ২৭হাজার ৬৪৬টি।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সেন্টারের পরিচালক ড. বাবুল ইসলাম।

তিনি বলেন, এবছর ভর্তি পরীক্ষা চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এবার তিন ইউনিটে ৩৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যা নির্ধারিত সময় পরে মোট তিন ইউনিটে আবেদন সংখ্যা দাড়িয়েছে ১লাখ ২৭ হাজার ৬৪৬টি। যারমধ্যে এ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮, বি ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ এবং সি ইউনিটে ৪৪ হাজার ১৯৪ টি আবেদন পড়েছে।

প্রতিবছর নির্ধারিত আবেদন সংখ্যা থেকে কিছু কম আবেদন পড়ে। এবারেও ৭ হাজার ৩৫৪ টি আবেদন কম পড়েছে। তবে এটা বিগত বছরের তুলনায় অনেক কম বলে জানান এই পরিচালক।

প্রসঙ্গত, ২০২০-২১ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ১৪ জুন। তিন শিফটে হওয়া এই ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে ১৬ জুন।

বহুনির্বাচনি পদ্ধতিতে হওয়া এবারের ভর্তি পরীক্ষায় প্রশ্ন সংখ্যা হবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ করে নির্ধারিত নম্বর হবে ১০০। যেখানে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। ভর্তি পরীক্ষায় থাকছে না কোন জিপিএ নম্বর।

শেয়ার