Top

ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি যুক্তরাষ্ট্র

০৩ এপ্রিল, ২০২১ ১:১৭ অপরাহ্ণ
ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি যুক্তরাষ্ট্র

পরমাণু সমঝোতা ইস্যুতে ইরানের সঙ্গে বিশ্বের পরাশক্তি দেশগুলোর বৈঠকে অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। আগামী ১৩ এপ্রিল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ছয় পরাশক্তির সঙ্গে ইরানের এই বৈঠক অনুষ্ঠিত হবে। ওয়াশিংটন জানিয়েছে, তেহরানের সঙ্গে সেসময় সরাসরি আলোচনায় বসতে রাজি তারা।

এর আগে শুক্রবার জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নামে পরিচিত পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র ছাড়া চুক্তিতে স্বাক্ষরকারী বাকি সব পক্ষ অর্থাৎ ইরান, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, চীন ও রাশিয়া অংশ নেয়। ইউরোপীয় ইউনিয়নের উদ্যোগে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ায় স্বাভাবিকভাবে সংস্থাটিও বৈঠকে উপস্থিত ছিল।

বৈঠকে আগামী ১৩ এপ্রিল ভিয়েনায় আবারও নতুন একটি বৈঠকে বসার ব্যাপারে একমত হয়েছে দেশগুলো। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বৈঠকে বসতে অস্বীকৃতি জানিয়েছে ইরান।

তেহরানের দাবি, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে এই কমিশনের বৈঠকে অংশগ্রহণের যোগ্যতা দেশটির নেই। আমেরিকাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরতে হবে। এরপরই যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

এদিকে ওয়াশিংটনের সঙ্গে তেহরানের বৈঠকের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। শুক্রবার পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে ভার্চ্যুয়াল বৈঠকের পর টুইটারে দেওয়া এক বার্তায় তিনি একথা বলেন।

টুইটে তিনি বলেন, মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ইরানি কর্মকর্তাদের সাক্ষাতের কোনো প্রয়োজন নেই। যত দ্রুত সম্ভব ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়াগুলো চূড়ান্ত করা হবে ভিয়েনা বৈঠকের উদ্দেশ্য।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর দাবি, আমেরিকা ও ইরানের প্রতিনিধিদের মধ্যে কোনো বৈঠক হবে না এবং সেরকম দ্বিপক্ষীয় বৈঠকের কোনো প্রয়োজনও নেই। তবে ইরানের আপত্তি সত্ত্বেও ভিয়েনার বৈঠকে উপস্থিত থাকার কথা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

ইউরোপীয় দেশগুলো ভিয়েনায় ইরান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলাদা করে যোগাযোগ রক্ষা করবে। ভিয়েনার বৈঠকে উভয় দেশের উপস্থিত থাকার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের একজন কূটনীতিক বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আগামী ১৩ এপ্রিল ইরান ও যুক্তরাষ্ট্র একই শহরে থাকবে, তবে (বৈঠকের জন্য) একই কক্ষে থাকবে না।’

কিন্তু এরপরও অস্ট্রিয়ার রাজধানীতে একই সময়ে যুক্তরাষ্ট্র ও ইরানসহ চুক্তিতে স্বাক্ষরকারী সকল পক্ষের একসঙ্গে উপস্থিত থাকাকে আলোচিত পরমাণু সমঝোতাকে ফের জাগিয়ে তোলার ব্যাপারে কার্যকর পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ভিয়েনায় অনুষ্ঠিতব্য বৈঠকের বিষয়ে শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘এখনই বৈঠকের ব্যাপারে মন্তব্য করা কঠিন। ভিয়েনার ওই বৈঠকে তাৎক্ষণিকভাবে কিছু অর্জিত হবে এমনটা আশা করছি না। কারণ সেখানে বেশ শক্তপোক্ত আলোচনাই হবে। কিন্তু আমরা বিশ্বাস করি- এটা ইতিবাচক পদক্ষেপ।’

তিনি আরও বলেন, ‘আমরা এখনই বলতে পারবো না যে সেখানে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সরাসরি কোনো আলোচনা হবে। কিন্তু তারা (তেহরান) চাইলে যুক্তরাষ্ট্র আলোচনার জন্য রাজি।’

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্ব পরাশক্তির মধ্যে পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ত্রুটিপূর্ণ’, ‘একপেশে’, ‘এর কোনো ভবিষ্যৎ নেই’ অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তির শর্তগুলো মেনে চলার ব্যাপারে ইরানও উদাসীন হয়ে পড়ে।

এরপর তেহরানের ওপর আবারও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি সমঝোতায় টিকে থাকলেও চুক্তি মেনে চলার ক্ষেত্রে এসব দেশের ঢিলেঢালা মনোভাব ছিল লক্ষ্য করার মতো।

তবে ওয়াশিংটনের নিষেধাজ্ঞার কারণে ইরান বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। নিষেধাজ্ঞার কারণে খাদ্য, ওষুধ ও কোভিড-১৯ টিকা আমদানিতেও বাধার মুখে পড়ছে দেশটি।

শেয়ার