Top

৫০ বছর পূর্তি উদযাপন করবে ইসি

০৬ এপ্রিল, ২০২১ ৮:৫০ অপরাহ্ণ
৫০ বছর পূর্তি উদযাপন করবে ইসি

নির্বাচন কমিশনের (ইসি) ৫০ বছর পূর্ণ হচ্ছে আগামী বছরের ৭ জুলাই। সুবর্ণজয়ন্তীর এ দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করবে সাংবিধানিক এ প্রতিষ্ঠান।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, ১৯৭৩ সালের ৭ জুলাই স্বাধীন বাংলাদেশে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিচারপতি মো. ইদ্রিস। সে হিসাবে ২০২২ সালের ৭ জুলাই কমিশনের ৫০ বছর পূর্ণ হচ্ছে। তবে সে সময় ঈদুল আজহার জন্য ৫০ বছর পূর্তি উদযাপনে তারিখটা পরবর্তীতে ঠিক করা হবে।

সম্প্রতি এ জন্য গঠিত কোর-কমিটির সভায় বেশকিছু বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার ওই সভায় সভাপতিত্ব করেন।

সভায় প্রাথমিকভাবে নেওয়া কিছু সিদ্ধান্তের মধ্যে রয়েছে, ৫০ বছর পূর্তি অনুষ্ঠান তিন দিনব্যাপী হতে পারে। প্রথম দিন সকালে র‌্যালি হবে, কমিশন র‌্যালি উদ্বোধন করবে, এতে বিভিন্ন স্টেকহোল্ডারদের আমন্ত্রণ জানানো হতে পারে; অনুষ্ঠানটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে করতে প্রাথমিকভাবে প্রস্তাব দেওয়া হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে প্রধান অতিথি, সব স্টেকহোল্ডার, দূতাবাসসহ অন্যান্যদের আমন্ত্রণ জানানোর কথাও বলা হয়। ৫০ বছর পূর্তি উপলক্ষে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন, উদ্বোধনী অনুষ্ঠানে ইসির ৫০ বছরের ইতিহাস নিয়ে ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন ও ইসি আন্তর্জাতিক যেসব সংস্থার সদস্য তাদের আমন্ত্রণের বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া নির্বাচন ভবন প্রাঙ্গণে তিন দিনব্যাপী মেলা ও অনুষ্ঠানের শেষ দিন কনসার্টের আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে বাস্তবায়নেরর জন্য ১১টি উপকমিটি গঠন করার কথা বলা হয়। এই উপকমিটির আহ্বায়করা নিজ নিজ কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করে কমিটির পরিকল্পনা কোর-কমিটির কাছে উপস্থাপন করে বাস্তবায়ন করবে।

শেয়ার