Top
সর্বশেষ

মেডিকেল কলেজে চান্স পেয়েও শংকায় দরিদ্র পরিবারের মেয়ে তামান্না

০৮ এপ্রিল, ২০২১ ১২:৫৮ অপরাহ্ণ
মেডিকেল কলেজে চান্স পেয়েও শংকায় দরিদ্র পরিবারের মেয়ে তামান্না
কুড়িগ্রাম প্রতিনিধি :

দারিদ্রকে জয় করে অজপাড়া গাঁ থেকে মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়ায় পরিবারের পাশাপাশি গ্রামবাসির মাঝে যেমন আনন্দের বন্যা বইছে। অন্যদিকে দরিদ্র পরিবারের সদস্য হওয়ায় ভর্তি হওয়া নিয়ে শংকায় তারজিনা আক্তার তামান্না।

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের পশ্চিম বেলদহ গ্রামের তারামিয়ার কন্যা তামান্না। সে এবার রংপুর মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে ২ এপ্রিল এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪ এপ্রিল এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার ফলাফল দেয়া হয়। এতে তামান্না টেস্ট স্কোর ৭১.৫ এবং মেরিট স্কোর ২৭১.৫ পেয়ে মেধা তালিকায় ২২৬৭ নম্বরে স্থান পান।

তামান্না জয়মনিরহাট উচ্চ বিদ্যালয় হতে ২০১৮ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এবং এইচএসসি-তে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে ভূরুঙ্গামারী মহিলা ডিগ্রী কলেজ থেকে ২০২০ সালে উত্তীর্ণ হয়।

তামান্নার বাবা তারামিয়া বলেন, আঙ্গর (আমাদের) ৪/৫ শতক বাড়িভিটে ছাড়া কিছুই নাই। ভ্যানে করে গ্রামে-গ্রামে কাপড় বেইচা (বিক্রি) সংসার চালাই। আমার একলার কামাইয়ে খায়া না খায়া ৪জনের সংসার চলছে। আঙ্গরে জমানো কোন টাকা-পয়সা নাই। ধারদেনা আর মাইনষের সাহায্যে বড় বেটি তামান্নার পড়াশোনা চলত। একটি এনজিও থেকে ঋণ নিয়ে মেয়ের পড়াশোনার খরচ এবং নিজের ফেরি কাপড়ের ব্যবসা করছেন।

তিনি আরো জানান, করোনার কারণে বেচাকেনাও তেমনটি নেই। এরমধ্যে মেয়ে মেডিকেলে চান্স পাওয়ায় দুশ্চিন্তা বেরে গেছে। কিভাবে মেয়েকে ভর্তি করাবো সেই চিন্তায় রাইতে ঘুম ধরে না। মেয়ে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়ায় ২ বছরের জন্য এনজিওটি ২৪ হাজার টাকা বৃত্তি প্রদান করে। বৃত্তির টাকা খরচ না করে সেই টাকা দিয়ে মেয়েকে কোচিংয়ে পড়াই। মেয়ের অনলাইনে ক্লাশ করার জন্য মালয়েশিয়া প্রবাসী তার পরিচিত এক ব্যক্তি একটি মোবাইল ফোন কিনে দেন। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া দুই বোনের মধ্যে সবার বড় তামান্না।

তামান্নার মা লাইলি বেগম বলেন, স্বোয়ামীর সামান্য আয়ে কোনো মতে সংসার চলছে। মেয়ের ভর্তি হতে যে পরিমাণ টাকা দরকার আর মেডিকেলে পড়াতে যে খরচ সেটা আমাদের নেই। কারো সাহায্য ছাড়া মেয়েকে মেডিকেলে পড়ানো সম্ভব নয়। টাকার অভাবে মেয়ের স্বপ্ন ভেঙে যাওয়া দেখা ছাড়া মা হিসেবে কিছু করার নেই।

তামান্না বলেন, মেডিকেলে ভর্তির সুযোগ পেয়ে খুব আনন্দিত হয়েছিলাম। কিন্তু নিমেষেই সেই অনুভূতি হারিয়ে গেছে। ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান হলেও দারিদ্রের বাঁধা অতিক্রম করে মেডিকেলে ভর্তির টাকা এবং অন্যান্য খরচসহ প্রায় ৯০হাজার টাকা লাগে। এতো টাকা আমার পরিবারের জোগাড় করা অসম্ভব। তাই ডাক্তার হওয়াটা দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে তার জন্য।

ভূরুঙ্গামারী মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ খালেদুজ্জামান বলেন, মেয়েটি অসম্ভব মেধাবী। কলেজে পড়ার সময় আমরা তাকে বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করেছি। এমন এক প্রতিভা যেন দারিদ্রের কষাঘাতে হারিয়ে না যায় সে জন্য তিনি সমাজের বিত্তবানদের সহযোগিতার অনুরোধ জানান।

এই বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, মেডিকেলে চান্স পাওয়াটা আনন্দের সংবাদ। সে যদি সত্যি দরিদ্র হয়ে থাকে তাকে মেডিকেলে ভর্তির জন্য যে সহযোগিতার প্রয়োজন জেলা প্রশাসক সেটি দেখবে।

শেয়ার