Top
সর্বশেষ

মেডিকেলে চান্স পাওয়া রাবেয়ার পড়ালেখার দায়িত্ব নিলেন এমপি জর্জ

১০ এপ্রিল, ২০২১ ৪:৫৪ অপরাহ্ণ
মেডিকেলে চান্স পাওয়া রাবেয়ার পড়ালেখার দায়িত্ব নিলেন এমপি জর্জ
কুষ্টিয়া প্রতিনিধি :

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফলে মেধা তালিকায় স্থান পেয়েও দারিদ্র্যতার কারণে  মেডিকেল কলেজে ভর্তি নিয়ে অনিশ্চিয়তা দেখা দেয় রাবেয়া আক্তার রুমির। ফুটপাতে সিঙ্গারা-চপ বিক্রেতা দরিদ্র্য পিতা রমজান আলীর পক্ষে মেয়েকে মেডিকেলে পড়ানোর স্বপ্ন যেন ম্লান হতে বসেছিল। মেয়ে মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছে সেই আনন্দের বদলে দুশ্চিন্তা যেন কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল রমজান আলী ও লাইলা খাতুন দম্পতিকে।

দরিদ্র্য ঘরের মেয়ে রাবেয়ার মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়া এবং মেডিকেলে ভর্তির অনিশ্চিয়তার বিষয়টি নিয়ে অনলাইনসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি নজরে আসে যুবলীগের প্রেসিডিয়াম মেম্বার ও কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ’র।

বিষয়টি জানতে পেরে শনিবার (১০ এপ্রিল) সকালে তিনি রাবেয়ার পিতা রমজান আলীকে লোক পাঠিয়ে তাঁর কার্যালয়ে ডেকে নিয়ে আসেন। সব বিছু শুনে তিনি রাবেয়ার রংপুরে মেডিকেল কলেজে ভর্তি থেকে শুরু করে পড়ালেখার সব খরচ বহন করার ঘোষণা দেন।

এ সময় এমপি বলেন, দারিদ্রতা পড়ালেখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে এটা জননেত্রী শেখ হাসিনার বাংলায় কখনও হতে পারে না। কেননা বর্তমান সরকার শিক্ষা খাতকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে।

তিনি বলেন, কুমারখালী-খোকসা আসনের সংসদ সদস্য হিসেবে শুধু রাবেয়া নয়; এখানকার সব দরিদ্র্য মেধাবী শিক্ষার্থীর জন্য আমার দুয়ার সব সময় খোলা থাকবে।

রাবেয়ার পড়ালেখার দায়িত্ব গ্রহণ করায় আবেগ আপ্লুত হয়ে পড়েন রাবেয়ার বাবা রমজান আলী। তিনি এমপি সেলিম আলতাফ জর্জসহ যে সকল মানুষ তার মেয়ের পাশে দাঁড়িয়েছেন সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

রাবেয়ার পিতা রমজান আলী কুষ্টিয়ার কুমারখালী পৌরসভার ৬ নম্বর ওর্য়াড সেরকান্দির বাসিন্দা। রমজান আলী পেশায় একজন চপ-পেঁয়াজু বিক্রেতা। সকাল থেকে রাত পর্যন্ত কুমারখালী শহরের ফুটপাতে চপ-পেঁয়াজু বিক্রি করে সংসার চালান তিনি। মা লাইলা খাতুন গৃহিণী। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে রাবেয়া সবার বড়। ছোট বোন তাসনিম অন্তরা সপ্তম শ্রেণিতে পড়ে, ছোট ভাই মেহরাব ইসলামের বয়স চার বছর।

সহায়-সম্বল বলতে তাদের ৪ শতক জায়গার ওপর টিনের বাড়ি। রাবেয়া কুমারখালী এমএন পাইলট হাইস্কুল থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি ও কুমারখালী সরকারি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাস করেন।

পারিবারিক সূত্রে জানা যায়, পঞ্চম শ্রেণী থেকে শুরু করে যতগুলো পাবলিক পরীক্ষা হয়েছে, তার সব কটিতেই জিপিএ-৫ পেয়েছেন রাবেয়া। এসএসসিতে জিপিএ-৫ পাওয়ার পর রাবেয়া চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখা শুরু করেন। কিন্তু সংসারে অভাব-অনাটনের কারণে রাবেয়াকে কিছুটা হলেও থমকে দাঁড়াতে হয়। কিন্তু তবুও হাল ছাড়েনি রাবেয়া। কঠোর পরিশ্রমের কারণে এইচএসসিতেও জিপিএ-৫ লাভ করে রাবেয়া। ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফলে মেধা তালিকায় তাঁর স্থান হয়েছে ২ হাজার ১২। রংপুর মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছে রাবেয়া আক্তার রুমি।

রাবেয়া বলেন, মেডিকেলে পড়ার ইচ্ছা ছিল, সেটা পূরণ হলো। এ জন্য শিক্ষকসহ যাঁরা বিভিন্নভাবে তাঁকে সহযোগিতা করেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান। মেডিকেলে ভর্তির জন্য কোচিং করতে এক বান্ধবীর মামির মাধ্যমে ঢাকায় একটি কোচিং সেন্টারে অনলাইনে ভর্তি হয়েছিলেন রাবেয়া। বাবার স্মার্টফোনে ক্লাস করতেন রাবেয়া। এ ছাড়া বাড়িতেই পড়াশোনা করতেন।

রমজান আলী বলেন, ‘আমি পড়ালেখা জানি না। মেয়ের পড়ালেখায় আগ্রহ দেখে তাঁকে সাহস দিয়েছি। কষ্ট হলেও মেয়েকে আজ তাঁর স্বপ্নের সিঁড়িতে ওঠাতে পেরেছি। আগামী দিনেও যত কষ্ট হোক, তাঁকে প্রতিষ্ঠিত করতে সংগ্রাম চালিয়ে যাব।’

মা লাইলা খাতুন বলেন, ‘সংসারে অভাব আছে। কিন্তু মেয়ের পড়ালেখায় ক্ষতি হয়, তাই সেটা বুঝতে দিইনি।’ এসএসসি টেস্ট পরীক্ষায় একবার খারাপ করেছিলেন। তবে সে সময় মা–বাবা তাঁকে আরও বেশি ভালোবেসেছিলেন। কখনো বকা দেননি।

রাবেয়া আক্তারের মতে, পড়াশোনায় কিছু সময় খারাপ হতেই পারে, সে জন্য বকা দেওয়া ঠিক নয়। বরং আদর ও ভালোবাসায় পাশে দাঁড়াতে হয়। তাহলে পরীক্ষার্থী নিশ্চয় ভালো ফল করবে।

চিকিৎসাবিদ্যায় ভালোভাবে প্রতিষ্ঠিত হতে পারলে অসহায় শিশুদের নিয়ে কাজ করার ইচ্ছা আছে রাবেয়ার। পাঠ্যবইয়ের পাশাপাশি অবসর সময় বই পড়ে সময় কাটান রাবেয়া। শরৎ চন্দ্রের বই পড়তে তিনি খুব পছন্দ করেন।

শেয়ার