Top

ভারতে একদিনে শনাক্ত পৌনে দু’ লাখ

১৪ এপ্রিল, ২০২১ ৪:০৮ অপরাহ্ণ
ভারতে একদিনে শনাক্ত পৌনে দু’ লাখ

ভারতে করোনায় একদিনে আক্রান্ত হয়েছে পৌনে দু’লাখ মানুষ। মঙ্গলবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৮৫ হাজার ২৪৮ জন। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দৈনিক আক্রান্তের হিসেবে এই সংখ্যা সর্বোচ্চ।

আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে প্রতিদিন মৃত্যুও বাড়ছে দেশটিতে। মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছেন ১ হাজার ২৬ জন মানুষ। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যু বিষয়ে হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট করোনা ওয়ার্ল্ডোমিটার এই তথ্য জানিয়েছে।

রাজধানী দিল্লিতেও অবনতি হয়েছে করোনা পরিস্থিতির। মঙ্গলবার সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৬৬৮ জন এবং মারা গেছেন ৮১ জন। দিল্লির স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, একদিনে সংক্রমণের হিসেবে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দিল্লিতে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে মঙ্গলবার।

এছাড় মঙ্গলবার ভারতের আরো যে কয়েকটি রাজ্যে উচ্চ সংক্রমণ দেখা গেছে সেগুলো হলো উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, তামিল নাড়ু এবং গুজরাট।

গতবছর নভেম্বর থেকে দেশটিতে সংক্রমণ কিছুটা নিম্নমুখী হলেও চলতি বছর মার্চের মাঝামাঝি থেকে তা আবার বাড়তে শুরু করে। সম্প্রতি প্রায় দু’সপ্তাহ ধরে দেশটিতে দৈনিক এক লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে করোনা সংক্রমণের সাম্প্রতিক এই উল্লফনের প্রধান কারণ হলো করোনা বিধিনিষেধ মানার ব্যাপারে জনগণের উদাসীনতা।

গত ১৬ জানুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রালয় সূত্রে জানা গেছে, এ পর্যন্ত দেশের মোট ১১ কোটি ১১ লাখ ৭৯ হাজার ৫৭৮ জনকে টিকার আওতায় আনা হয়েছে। এর মধ্যে মঙ্গলবার দেশটিতে টিকা নিয়েছেন ২৬ লাখ ৪৬ হাজার ৬৯৩ জন।

সূত্র: এনডিটিভি

শেয়ার