Top
সর্বশেষ

আট বছর নিষিদ্ধ হিথ স্ট্রিক

১৪ এপ্রিল, ২০২১ ৫:৩৭ অপরাহ্ণ
আট বছর নিষিদ্ধ হিথ স্ট্রিক

দুর্নীতিতে জড়িয়ে ৮ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক। আইসিসি’র দুর্নীতি বিরোধী কয়েকটি ধারা ভেঙে শাস্তিটা পেলেন জিম্বাবুয়ের সাবেক এ ক্যাপ্টেন। ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনের পর কোচ হিসেবে দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যার বেশির ভাগই ২০১৭ ও ২০১৮ সালে। বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচসহ আইপিএল, বিপিএল ও আফগানিস্তান প্রিমিয়ার লিগের ম্যাচেও দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যেসব দলে তিনি কোচ হিসেবে কাজ করেছেন, সেখানে বিভিন্ন তথ্য দিয়ে এক জুয়াড়ির প্রস্তাব সহজ করার কাজ করেছেন তিনি।

অবশ্য এমন অভিযোগ বারবারই উড়িয়ে দিতে চেয়েছেন স্ট্রিক। কিন্তু তদন্তের শেষে এসে ঠিকই দায় স্বীকার করতে বাধ্য হলেন জিম্বাবুয়ের এই কিংবদন্তি ক্রিকেটার। ২০২৯ সালের ২৮ মার্চ থেকে ফের ক্রিকেটীয় কার্যক্রমে ফিরতে পারবেন তিনি।

বুধবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে হিথ স্ট্রিকের শাস্তির খবরটি নিশ্চিত করেছে আইসিসি। দুর্নীতি-দমন ধারা ভেঙে দলের নানা তথ্য পাচার করেছেন তিনি। এই তথ্য জুয়ার ক্ষেত্রে কাজে লাগতে পারে জেনেও এমন অন্যায় করেছেন এই কোচ।

সরাসরি কয়েকটি সিরিজে স্ট্রিকের দুর্নীতির তথ্য দিয়েছে আইসিসি। যার মধ্যে আছে ২০১৮ সালের একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট। যেখানে অংশ নিয়েছে জিম্বাবুয়ে, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। আইপিএল ও ২০১৮ এপিএলে দলের ভেতরকার তথ্য পাচার করার অভিযোগ আছে স্ট্রিকের বিরুদ্ধে।

জিম্বাবুয়ের হয়ে স্ট্রিক খেলেছেন ৬৫ টেস্ট ও ১৮৯ ম্যাচ। যেখানে টেস্টে ২১৬ ও ওয়ানডেতে ২৩৯ উইকেট নিয়েছেন তিনি।

শেয়ার