Top

গতি ফিরেছে ব্রিটেনের অর্থনীতিতে

১২ সেপ্টেম্বর, ২০২০ ৭:৪৬ পূর্বাহ্ণ
গতি ফিরেছে ব্রিটেনের অর্থনীতিতে

করোনার সংক্রমণ রোধে জারি বিধিনিষেধ প্রত্যাহার হওয়ার পর যুক্তরাজ্যের অর্থনীতিতে গতি ফিরতে শুরু করেছে। দেশটির সংশ্লিষ্ট সরকারি দফতরের হিসাব অনুযায়ী জুলাইয়ে অর্থনীতির আকার ৬ দশমিক ৬ শতাংশ বেড়েছে। তবে গতি ফিরলেও করোনাপূর্ব সময়ের চেয়ে ব্রিটিশ অর্থনীতির আকার এখনও অনেকটা কম।

বিবিসির এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী দেশটির জাতীয় পরিসংখ্যান দফতর থেকে প্রকাশিত প্রতিবেদন দেখা যাচ্ছে, টানা তিন মাস ধরে যুক্তরাজ্যের অর্থনীতির আকার বেড়েছে। তবে করোনার কারণে উৎপাদন যতটা কমেছিল এখনও তার মাত্র অর্ধেক পুনরুদ্ধার হয়েছে বলে জানানো হয়েছে।

জুলাইয়ে লকডাউন নিষেধাজ্ঞা তুলে হেয়ারড্রেসার, পাব এবং রেস্তোরাঁর মতো প্রতিষ্ঠানগুলো ফের সচল করে দেয়ার পর থেকে অর্থনীতির প্রবৃদ্ধি হতে শুরু করে। পরিসংখ্যান অফিস জানাচ্ছে, অর্থনীতিতে গতি ফিরলে ফেব্রুয়ারি তুলনায় এখনও তা ১১ দশমিক ৭ শতাংশ সংকুচিত। ধীরে ধীরে তা পুনরুদ্ধার হবে বলেই ধারণা।

বিট্রিশ অর্থনীতির বর্তমান অবস্থা ইতিবাচক। ক্যাপিটাল ইকোনমিস্টের থমাস পিউ বলছেন, রেস্তোরা এবং পাবগুলো খুলে দেয়ার কারণে আবাসন এবং খাদ্যসেবা খাতে জুনের চেয়ে জুলাইয়ে ১৪০ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এতে ৩২ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে সবচেয়ে বড় অবদান অ্যালকোহল খাতের।

যুক্তরাজ্যের পরিসংখ্যান দফতর জানাচ্ছে, লকডাউনে তরুণরা ঘরবন্দি হয়ে পড়ায় পুতুল এবং গেমসের চাহিদা অনেকটা বেড়ে গেছে। এ ছাড়া লকডাউনে দীর্ঘদিন বন্ধ থাকার পর ছুটির দিনে অবকাশ যাপনের সুবিধাগুলো ফের সচল হওয়ায় চাঙ্গা হয়েছে ক্যাম্পিং স্পট, কটেজ ও ক্যারাভান পার্কের মতো পর্যটন খাতগুলোও।

তবে গত ফেব্রুয়ারি অর্থাৎ করোনার প্রকোপ শুরুর আগের চেয়ে দেশটির আবাসন এবং খাদ্যসেবা খাত এখনও ৬০ দশমিক ১ শতাংশ সংকুচিত রয়েছে। তবে অর্থনীতির বেশিরভাগ খাত ফের সচল হওয়ায় আগামী মাসগুলোতে মাসভিত্তিক জিডিপি প্রবৃদ্ধি আরও চাঙ্গা হবে বলে আশা করছেন অর্থনীতিবিদ থমাস পিউ।

শেয়ার