Top
সর্বশেষ

শেষ দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট বাংলাদেশের

২৫ এপ্রিল, ২০২১ ২:০২ অপরাহ্ণ
শেষ দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট বাংলাদেশের

পাল্লেকেলতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের শেষ দিনের প্রথম সেশনটা আগের দিনের চেয়ে ভালো কেটেছে বাংলাদেশের। এর আগে পুরো চতুর্থ দিন বাংলাদেশকে হতাশ করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয় ডি সিলভা।

করুনারত্নে তুলে নেন নিজের দ্বিশতক। ধনঞ্জয় নিজের সেঞ্চুরি। পঞ্চম দিনে তাদের দুজনকেই ফিরিয়েছেন তাসকিন আহমেদ। সঙ্গে বাংলাদেশ তুলে নিয়েছে আরও তিন উইকেট। প্রথম সেশন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ৬৪৮। বাংলাদেশের চেয়ে তারা এগিয়ে আছে ১০৭ রানে।

দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট হারালেও ১৩৬ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা। পঞ্চম দিনে প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিরে যান ধনঞ্জয়। তাসকিনের বল থার্ড ম্যানে পাঠাতে চেয়েছিলেন, কিন্তু ইনসাইড এজ আঘাত হানে তার স্টাম্পে। ১৬৬ রানে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে। ভাঙে করুনারত্নের সঙ্গে তার ৩৪৫ রানের জুটি।

তাসকিনের পরের ওভারে ফেরেন করুনারত্নে। ডানহাতি এ পেসারের বাউন্সার ব্যাটে বলে করতে পারেননি লঙ্কান অধিনায়ক। শর্ট মিড উইকেটে সহজ ক্যাচ নেন নাজমুল হোসেন শান্ত। করুনারত্নে আউট হন ২৪৪ রানে, যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর।

তিনি আউট হওয়ার পর এগিয়ে এসে তাকে কুশল জানান বাংলাদেশ ক্রিকেটাররা। নিজ দলের থেকে পান গার্ড অব অনার। পাথুম নিসাঙ্কাকে মাত্র ১২ রানে ফেরান এবাদত। থার্ড ম্যানে পাঠিয়ে সিঙ্গেল নিতে চেয়েছিলেন এ ডানহাতি ব্যাটসম্যান।

কিন্তু পারেন কেবল লিটন দাসকে ক্যাচ দিতে। এরপর ফেরেন নিরোশান ডিকওয়েলা। মেহেদি হাসান মিরাজের বলে সিঙ্গেল নিতে গিয়ে ভুল-বোঝাবুঝি হয় ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে। মিরাজের থ্রো থেকে স্টাম্প যতক্ষণে ভেঙেছেন লিটন, তার আগে নিরাপতে ক্রিজে ফিরতে পারেননি এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

বাংলাদেশের হতাশা বাড়ান হাসারাঙ্গা ও সুরাঙ্গা লাকমল। দুজনে মিলে গড়েন ৬৪ বলে ৬২ রানের জুটি, তাতে লিড ১০০ পেরোয় স্বাগতিকদের। হাসারাঙ্গা ফেরেন লাঞ্চের সামান্য আগে। তাইজুল ইসলামের বল ব্যাটের কানায় লেগে আঘাত হানে স্টাম্পে, তাকে ফিরতে হয় ৪৩ রানে।

বাম হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ায় সিরিজের বাকি অংশ থেকে ছিটকে গেছেন লাহিরু কুমারা। ব্যাট করতে পারবেন না তিনি। শ্রীলঙ্কাকে অলআউট করতে বাংলাদেশের তাই চাই আর মাত্র ১ উইকেট।

শেয়ার