Top

যুদ্ধ চালিয়ে যাওয়ার হুমকি নেতানিয়াহুর

১৯ মে, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ
যুদ্ধ চালিয়ে যাওয়ার হুমকি নেতানিয়াহুর

যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান কর্ণপাত করছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। বরং তিনি ফিলিস্তিনের গাজায় হামলা চালিয়ে যাওয়ার কথা বলেছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, গাজায় ইসরায়েলের ৯ দিনের হামলা হামাস’কে বহু বছর পিছিয়ে দিয়েছে। খবর বিবিসির

বুধবার ভোরেও ইসরায়েল তাদের হামলার কেন্দ্র গাজায় গুলি ছুড়েছে। নেতানিয়াহু যুদ্ধবিরতির আহ্বান না শোনার কারণে ইসলায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে বিশ্ব যে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে তা সাফল্যের মুখ দেখছে না।

গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু’কে ফোন করে যুদ্ধবিরতির আহ্বান জানান। কিন্তু তার আহ্বানে সাড়া দেননি নেতানিয়াহু।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁও এই সংঘাত নিরসনে উদ্যোগ নিয়েছেন। ফিলিস্তিন-ইসরায়েল সংকট নিরসনে ফ্রান্স যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে।

যুদ্ধবিরতির আহ্বান সংবলিত একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দিয়েছে ফ্রান্স। মিসর ও জর্ডানের সঙ্গে সমন্বয় করে ফ্রান্স এই উদ্যোগ নিয়েছে।

গাজায় ইসরায়েলি বিমান হামলা অব্যাহত আছে। গাজার তথ্যমতে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ দিকে ইসরায়েলের ভাষ্যমতে, সংঘাতে এখন পর্যন্ত ইসরায়েলের ১২ জন নিহত হয়েছেন।

শেয়ার